নিজস্ব প্রতিবেদক

  ২১ জুলাই, ২০১৭

৬৩ হাজার হজযাত্রীর জন্য বিমানের ৩৪৬ ফ্লাইট

এবার হজ পালন করতে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন সৌদি আরবে যাবেন। তাদের মধ্যে ৬৩ হাজার ৫৯৯ জনকে আনা-নেওয়া করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এজন্য পরিচালিত হবে ৩৪৬টি ফ্লাইট। আগামী ২৪ জুলাই সকাল ৭টা ৫৫ মিনিটে ৪১৯ জন নিয়ে বিমানের প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে।

বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জানান, ৬৩ হাজার ৫৯৯ জনের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৪ হাজার ৯০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৯ হাজার ৫০৯ জন। বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এবং ধর্মমন্ত্রী মতিউর রহমান উদ্বোধনী ফ্লাইটের হজযাত্রীদের বিদায় জানাবেন। একই দিন দুপুর ১টা ৫৫ মিনিটে, বিকেল ৭টা ৫৫ মিনিটে এবং রাত ৮টা ৪০ মিনিটে বিমানের আরো তিনটি ফ্লাইটে হজযাত্রীদের ঢাকা ছাড়ার কথা রয়েছে। ঢাকা ছাড়াও চট্টগ্রাম এবং সিলেট থেকে এ বছর বিমানের হজ ফ্লাইট পরিচালনা করা হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স নিজেদের বোয়িং-৭৭৭ এবং লিজে আনা বোয়িং-৭৭৭-২০০ মডেলসহ ৬টি উড়োজাহাজে হজযাত্রীদের আনা-নেওয়া করবে। এ বছর বুকিং নিশ্চিত করে শিডিউল ঠিক রাখার জন্য বিমান কর্তৃপক্ষ অর্ধেক ভাড়া অগ্রিম নেবে। এবার ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজযাত্রীদের ইকোনমি ক্লাসে ভাড়া ১ হাজার ৪৭৫ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। এর সঙ্গে যোগ হবে অন্যান্য কর। ঢাকা থেকে জেদ্দা প্রতিটি ফ্লাইটের উড্ডয়নকাল হবে আনুমানিক ৭ ঘণ্টা।

দুই মাসে হজযাত্রী আনা-নেওয়ার জন্য বিমানের ৩৪৬টি ফ্লাইটের মধ্যে ২৮৩টি বিশেষ এবং ৬৩টি নিয়মিত ফ্লাইট থাকবে। ২৪ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত হজপূর্ব ১৭৭টি ফ্লাইট রয়েছে। এছাড়া হজ-পরবর্তী ১৬৯টি ফ্লাইট চলবে ৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত।

প্রত্যেক হজযাত্রী বিনা মূল্যে সর্বোচ্চ ৪৬ কেজি মালামাল, বিজনেস ক্লাসের যাত্রীরা সর্বোচ্চ ৫৬ কেজি এবং কেবিন ব্যাগেজে ৭ কেজি মালামাল সঙ্গে নিতে পারবেন। ফিরতি ফ্লাইটে প্রত্যেক হজযাত্রীর জন্য ৫ লিটার জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হবে। ঢাকায় আসার পর তাদের কাছে সেগুলো হস্তান্তর করা হবে। কেননা, তারা সঙ্গে করে উড়োজাহাজে পানি বহন করতে পারবেন না। যেকোনো ধারালো বস্তু, ধাতবনির্মিত দাঁতখিলাল, কান পরিষ্কারের বস্তু, তাবিজ, গ্যাসজাতীয় বস্তু এবং ১০০ মিলিলিটারের বেশি তরল পদার্থ হ্যান্ড ব্যাগেজে বহন করা যাবে না। কোনো ধরনের খাদ্যসামগ্রী সঙ্গে নেওয়া যাবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist