নিজস্ব প্রতিবেদক

  ১৬ জুলাই, ২০১৭

সোহরাওয়ার্দী উদ্যানে সুনসান নীরবতা

উদ্যান জুড়ে সুনসান নীরবতা। তবে সপ্তাহখানেক আগেও পুরান ঢাকা, ধানমন্ডি, এলিফ্যান্ট রোড, হাতিরপুল, পরীবাগ, মগবাজার, সেগুনবাগিচা ও নয়াপল্টন এলাকার তরুণরা উদ্যানের শিখা চিরন্তন, স্বাধীনতা জাদুঘর কিংবা গ্লাস টাওয়ারের আশপাশে ফাঁকা মাঠে খেলায় মেতে উঠতেন। কিন্তু নিরাপত্তারক্ষীরা এখন ব্যায়াম ও খেলাধুলা করতে দেখলেই লাঠি নিয়ে তেড়ে আসেন। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের বর্তমান চিত্র এটি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য চত্বর সংলগ্ন উদ্যানের গেটের অদূরে বৃক্ষমায়া নামক একটি সংগঠনের সদস্যরা গত দুই দশকেরও বেশি সময় ধরে নিয়মিত শরীর চর্চার পর সামনের ফাঁকা একটু স্থানে ফুটবল খেলতেন। কিন্তু নিরাপত্তারক্ষীদের বাধার মুখে কয়েকদিন যাবৎ ব্যায়াম ও খেলাধুলা বন্ধ। কেন এ অবস্থা জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে পার্কের কয়েকজন নিরাপত্তারক্ষী জানান, সম্প্রতি সংস্কৃতি ও গণপূর্তমন্ত্রী সোহরাওয়ার্দী উদ্যান পরিদর্শনে এসে এ নির্দেশ দিয়ে যান। এরপর থেকে উদ্যানে ব্যায়াম ও খেলাধুলা বন্ধ করা হয়। পার্কে নিয়মিত হাঁটতে আসেন এমন একাধিক ব্যক্তি জানান, মাত্র কয়েকদিন আগেও কাক ডাকা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত নানা বয়সী মানুষের পদচারণায় পার্কটি জমজমাট থাকত। কিন্তু গত এক সপ্তাহ যাবৎ পার্কটি জনমানবশূন্য এক বিরাণভূমিতে পরিণত হয়েছে। সৌন্দর্য বর্ধনের নামে পার্কের সর্বত্র ব্যায়াম ও খেলাধুলা নিষিদ্ধ করা হয়েছে।

এ সংগঠনের সদস্য শরীর চর্চা প্রশিক্ষক জাহাঙ্গীর হোসেন বলেন, প্রতিদিন ভোরবেলায় বিভিন্ন বয়সী মানুষ পার্কে হেঁটে ব্যায়াম করে ও খেলাধুলা করে শরীর সুস্থ রাখেন। ঢাকা শহরে খেলার মাঠ তুলনামূলক কম থাকায় তারা এ পার্কটিকেই বেছে নিয়েছিলেন। কিন্তু হুট করে ব্যায়াম ও খেলাধুলা নিষিদ্ধ করায় শত শত মানুষের সুস্থ থাকার পথ বন্ধ হয়ে গেছে। এ সিদ্ধান্ত মোটেই ঠিক হয়নি। সংগঠনের সদস্য সরকারি এক কর্মকর্তা বলেন, সৌন্দর্য বর্ধনের নামে পার্কে ব্যায়াম ও খেলাধুলা বন্ধ রীতিমতো অন্যায়। সোহরাওয়ার্দী উদ্যানের শতকরা ৭০ ভাগ এলাকা আবর্জনা ও বন জঙ্গলময় পরিবেশ। ওইসব আবর্জনা ও বন জঙ্গল পরিষ্কার না করে হুট করে কেন ব্যায়াম ও খেলাধুলা বন্ধ করা হলো তা বোধগম্য হচ্ছে না। পার্কে নিয়মিত আসেন এমন কয়েকজন ব্যক্তি জানান, যারা ব্যায়াম ও খেলাধুলার মাধ্যমে সুস্থ থাকতে চান তাদের পার্কে ব্যায়াম করতে না দিলেও পার্কে গাঁজাখোরদের আস্তানা ঠিকই আছে।

তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, গাঁজা ও নেশাখোরদের নির্জন স্থানে বসে আয়েশ করে মাদকগ্রহণের সুযোগ করে দিতেই কি ব্যায়াম ও খেলাধুলা বন্ধ করা হয়েছে?

শওকত নামের এক নিরাপত্তারক্ষীর কাছে জানতে চাইলে তিনি বলেন, কর্তৃপক্ষের নির্দেশে পার্কে সব ধরনের খেলাধুলা নিষিদ্ধ করা হয়েছে। এর বেশি তিনি বলতে অস্বীকৃতি জানান। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে একজন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ঢাকা শহরে এমনিতেই হাঁটা-চলা, ব্যায়াম ও খেলাধুলার জায়গা নেই। ইয়াবা, ফেনসিডিল ও গাঁজাসহ বিভিন্ন নেশায় আসক্ত হয়ে যুব সমাজ ধ্বংসের পথে। হুট করে সোহরাওয়ার্দী উদ্যানের সর্বত্র ব্যায়াম ও খেলাধুলা নিষিদ্ধ করায় নেশাখোর তরুণের সংখ্যা বেড়ে যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist