নিজস্ব প্রতিবেদক

  ২৪ জুন, ২০১৭

ঢাকা এখন ফাঁকা, নেই চিরচেনা যানজট

ঈদের ছুটিতে মানুষ-গিজগিজ রাজধানী ঢাকা এখন ফাঁকা। প্রিয়জনদের সঙ্গে ঈদ উদ্যাপন করতে প্রতিদিন গড়ে ১০ লাখ মানুষ রাজধানী ছাড়ছে। নেই চিরচেনা যানজট। রাজধানীবাসীদের সিংহভাগ ঈদ আনন্দ উপভোগের জন্য নিজ শহর বা গ্রামে গেছেন। সে কারণে রিকশার ও অন্যান্য যানবাহনের সংখ্যাও কমে গেছে। ঢাকার রাস্তায় এখন যানজট নেই। রাস্তায় নেই চলাফেরার ভোগান্তি।

গতকাল শুক্রবার রাজধানীর প্রধান সড়কগুলোতে কোনো যানজট ছিল না বললেই চলে। মার্কেটগুলোতে চলছে শেষ সময়ের কোনাকাটা। মতিঝিল, ফার্মগেট, নিউ মার্কেট, যাত্রাবাড়ী কিংবা মহাখালী কোনোখানেই যানজট ছিল না। সকাল থেকেই রাজপথে গাড়ি চলাচল করেছে খুবই কম। যারা আগে টিকিট কেটে রেখেছেন তারা সিএনজি বা ট্যাক্সিতে করে রওনা হয়েছেন। আর বাসের যাত্রীদের সিংহভাগই ঘরে ফেরার তাগিদে রওনা হয়েছেন গন্তব্যে। ঈদের কারণে সর্বত্রই ছুটির আমেজ। যে কারণে আর কেউই সময় নষ্ট করতে চান না। শুধু যারা শেষ দিনের অফিস অর্থাৎ রোববার পর্যন্ত ঢাকায় আছেন তারাই কেনাকাটার জন্য মার্কেটে ছোটাছুটি করছেন। রাস্তাঘাট ফাঁকা হয়ে যাবার কারণে ক্রেতাদের জন্য বাড়তি সুবিধা হয়েছে চলাচলের ক্ষেত্রে। যে কারণে মার্কেটগুলোতে ভিড় ছিল বেশ।

রাজপথ ফাঁকা থাকলেও ঘরমুখী মানুষের ভিড় ছিল রেল স্টেশন, বাস, ও লঞ্চ টার্মিনালে। গাবতলী, সায়েদাবাদ, মহাখালী থেকে সকাল থেকেই দূরপাল্লার বাস ছেড়ে যেতে দেখা গেছে। সদরঘাট লঞ্চ টার্মিনালে সকাল-সন্ধ্যা লঞ্চগুলো যাত্রী নিয়ে গন্তব্যে ছেড়ে যাচ্ছে। যাত্রীর ভিড় থাকায় লঞ্চ ছাড়ার কোনো সময় নির্ধারণ করা ছিল না। আর কমলাপুর স্টেশনে ট্রেনগুলো দেরিতে ছেড়ে গেলেও যাত্রীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। তবে লম্বা ছুটি হওয়ার কারণে এবার যারা ঈদ করতে বাড়ি যাচ্ছেন তাদের ভোগান্তি পোহাতে হচ্ছে কম। আর বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ঘরে ফেরার পালা। চলবে আরো দুদিন অর্থাৎ সোমবার পর্যন্ত। যে কারণে রাজধানী আস্তে আস্তে ফাঁকা হয়ে যাচ্ছে।

তবে রাজধানীর এমন ফাঁকাকে অনেকেই উপভোগ হিসেবে নিয়েছেন। যারা কাজের ব্যবস্তায় পরিবারের সাঙ্গে ঈদ করতে না পারে তাদের অনেককেই মন না চাইলেও ঢাকা থাকতে হয়। তাদের মধ্যে অনেকেই এ প্রতিবেদককে বলেছেন, রাজধানীতে সারা বছরই যানজটসহ মানুষের উপচে পড়া ভিড় থাকে ফলে সারা বছরই রাজধানীতে স্বাচ্ছন্দ্যে চলাফেলা করা যায় না। তাই ঈদ উপলক্ষে রাজধানী ফাঁকা হলে ভালোই লাগে।

এদিকে, রাজধানী ফাঁকা হওয়ার অনেকের মনে আবার আতঙ্ক বিরাজ করছে। কারণ সামান্য রাত হলেই আবার পথে ঘাটে চলতে হয় নিরাপত্তা হীনতায়। কারণ এ সময় ছিনতাইকারীরা ওঁৎপেতে থাকে। ফলে যেকোনো সময় যে কেউ তাদের কবলে পড়ে সর্বস্বান্ত হয়ে যেতে পারে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, রাজধানী ফাঁকা হলেও নিরাপত্তার ক্ষেত্রে কোনো ঘাটতি থাকবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist