নিজস্ব প্রতিবেদক

  ২৩ জুন, ২০১৭

বন্ধ ড্রেন খুলতে ঢাকায় সাকার মেশিন

নগরীকে সুন্দর ও পরিচ্ছন্ন করতে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন যন্ত্রপাতি সংযোজন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) বন্ধ ড্রেন উন্মুক্তকরণে নতুন করে যুক্ত হলো জেট অ্যান্ড সাকার মেশিন। গতকাল বৃহস্পতিবার নগরীর বংশাল সুরিটোলা এলাকায় এই মেশিনটি আনুষ্ঠানিক উদ্বোধন করেন মেয়র সাঈদ খোকন। ড্রেনের জমে থাকা ময়লা পানি ও আর্বজনা অপসারণে কাজ করবে এই মেশিন।

মেয়র বলেন, আবর্জনা অপসারণ করে নগরীকে সুন্দর, পরিচ্ছন্ন পরিবেশ ও বাসোপযোগী নগরীতে পরিণত করতে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন এ ধরনের যন্ত্রপাতি সংযোজন করা হয়েছে। ফলে বর্জ্য ব্যবস্থাপনা কাজ আরো গতিশীল হবে। একইসঙ্গে বন্ধ ড্রেনে জমে থাকা আবর্জনা অপসারণের মাধ্যমে পানি প্রবাহ সচল করার ফলে জলাবদ্ধতা নিরসনেও বিশেষভাবে সহায়ক হবে।

ডিএসসিসির এলাকাসমূহে উন্নয়নকাজের ফলে ময়লা-আবর্জনা দিয়ে ড্রেনসমূহ বন্ধ হয়ে যায়। ফলে বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। নগরবাসীকে ভোগান্তিতে পড়তে হয়। এ অবস্থা থেকে পরিত্রাণে মেশিনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ডিএসসিসি সূত্রে জানা যায়, এ যন্ত্রে দুটি চেম্বার রয়েছে। নয় টন ধারণ ক্ষমতাসম্পন্ন সøাশ চেম্বার এবং ৬ টন ধারণ ক্ষমতাসম্পন্ন পানি চেম্বার। ড্রেনের মধ্যকার আবর্জনা জেট গতিতে পানি দিয়ে আঘাত করে সøাশ কেটে পানিসহ সøাশ চেম্বারে জমা করবে। এরপর শক্ত হয়ে যাওয়া আবর্জনা মেশিনে সংযোজিত ড্রিল দিয়ে গুঁড়া করে এয়ার ভ্যাকুয়ামের মাধ্যমে সøাশ চেম্বারে জমা হবে। সøাশ চেম্বারে শুধ সøাশ সংরক্ষিত হয়ে পানি রিফাইন হয়ে অটোমেটিকভাবে পানির চেম্বারে চলে যাবে। সøাশ চেম্বার পরিপূর্ণ হয়ে গেলে মাতুয়াইল নিয়ে গিয়ে অপসারণ করা হবে। এভাবেই এ যন্ত্রটি কাজ করে যাবে। ঢাকা দক্ষিণ সিটি কাপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা ও জনসেবা উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ইতালি থেকে ১১.৩৯ কোটি টাকা ব্যয়ে এ মেশিনটি নেওয়া হয়েছে। পরে আরো কয়েকটি এ ধরনের মেশিন সংগ্রহ করার পরিকল্পনা রয়েছে সংস্থাটির।

উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, ওয়ার্ড কাউন্সিলর মীর সমির, প্রধান প্রকৌশলী ফরাজী শাহাবুদ্দিন আহমদ, যান্ত্রিকের তত্ত্ববধায়ক প্রকৌশলী আনিসুর রহমান প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist