রংপুর প্রতিনিধি

  ২৩ মে, ২০১৭

আদিবাসীদের ভূমি কমিশন দরকার : সুলতানা কামাল

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, একটা জনগোষ্ঠীর নিজস্ব ইচ্ছার দলিল হলো সংবিধান। সংবিধান অনুযায়ী সব নাগরিকের সমান সুযোগ-সুবিধা দিতে হবে। ভূমি কমিশন তৈরিতে যে যেখানে আছে তাকে সেই অবস্থানে কাজ করতে হবে। আদিবাসীদের জন্য ভূমি কমিশন তৈরি দরকার। এ কমিশন গঠন হলে আদিবাসীদের ভূমিসংক্রান্ত সমস্যার সমাধান হবে।

গতকাল সোমবার রংপুর আরডিআরএস রোকেয়া মিলনায়তনে ‘সমতলে আদিবাসীদের ভূমি অধিকার সংরক্ষণ’-বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উত্তর-পশ্চিমাঞ্চলের ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর জন্য পৃথক ভূমি কমিশনের দাবি ও ১০ হাজার আদিবাসী লোকের স্বাক্ষরসংবলিত স্মারকলিপি প্রধানমন্ত্রী বরাবর প্রদান উপলক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

সুলতানা কামাল বলেন, সব মানুষের অধিকার সমান থাকবে, কোনো বৈষম্য হবে না। দেশ স্বাধীনের মূলমন্ত্র এবং আমাদের সংবিধানেও তা রয়েছে। আদিবাসী, ক্ষুদ্র নৃ-তাত্ত্বিকগোষ্ঠী বলে ছোট করে দেখার উপায় নেই। তারাও এ দেশের নাগরিক। দেশ স্বাধীনের জন্য মুক্তিযুদ্ধে তাদেরও অবদান রয়েছে। তাই মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে কোনো গোষ্ঠী বা জাতিকে পেছনে ফেলে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। নেটওয়ার্ক অব নন-মেইনট্রিম মার্জিনালাইজড কমিউনিটিস (এনএনএমসি) চেয়ারপারসন সজল কুমার চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন পুলিশ সুপার মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক এ কে এম মারুফ হাসান (রাজস্ব), বেসরকারি উন্নয়ন সংস্থা হেকসের কান্ট্রি ডিরেক্টর অনীক আসাদ, সেডের পরিচালক ফিলিপ গাইন প্রমুখ।

এনএনএমসির আয়োজনে অনুষ্ঠানে রংপুর ও রাজশাহী বিভাগের পাঁচ জেলার বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সংগঠনের কর্মকর্তা, সরকারি ও বেসরকারি সংস্থা, আদিবাসী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধিরা সেমিনারে অংশ নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist