হাসান ইমন

  ২৩ মে, ২০১৭

১৬ মাসের উচ্ছেদ অভিযানে পাঁচ কোটি টাকা জরিমানা

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) গত ১৬ মাসে রাজধানীর বিভিন্ন এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনা করে পাঁচ কোটি ১০ লাখ ছয় হাজার টাকা জরিমানা আদায় করেছে। এ ছাড়া অভিযানে ৬৮৭টি র‌্যাম্প, ৫৮৩টি কার পার্কিং স্পেসে অবৈধ স্থাপনা উচ্ছেদ, ৮৭টি আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ করাসহ অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে ২৩৫টি।

রাজউক সূত্রে জানা যায়, ২০১৫ সালের নভেম্বরের ২২ তারিখে আন্তমন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে রাজউক আওতাধীন এলাকায় ভবনের বেজমেন্টের অবৈধ বাণিজ্যিক ব্যবহার রোধ এবং কারপার্কিং নিশ্চিত করতে মন্ত্রী উচ্ছেদের নির্দেশনা দেয় রাজউককে। উচ্ছেদ অভিযানের জন্য এই সভায় টাস্কফোর্স গঠন করা হয়। রাজউকের চেয়ারম্যান, রাজউকের (উন্নয়ন নিয়ন্ত্রণ) সচিব, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকা পুলিশ কমিশনার, ঢাকা ওয়াসা, ডেসকো, তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি প্রতিনিধিদের নিয়ে এই ট্রাস্কফোর্স গঠন করা হয়। এরপর ২০১৬ সালের ১৮ জানুয়ারি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে নামে সংস্থাগুলো। রাজধানীর গুলশান, বনানী, বারিধারা, লালমাটিয়া, লালবাগ, বনশ্রী, উত্তরা, ধানমন্ডি, মোহাম্মদপুর, তেজগাঁও, মিরপুরসহ বিভিন্ন স্থানে আবাসিক এলাকায় বাণিজ্যিক কার্যক্রম বন্ধ, কার পার্কি স্থানে নির্মিত অবৈধ স্থাপনা, ফুটপাতে নির্মিত অবৈধ র‌্যাম্প এবং ভবনের নকশা বহির্ভূত ব্যবহার করায় উচ্ছেদ করে আসেছ রাজউক। গত বছরের জানুয়ারি থেকে শুরু করে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ৮টি জোনের মধ্যে ৬টিতে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে সংস্থাটি। এর মধ্যে ৬৮৭টি র‌্যাম্প, ৫৮৩টি কার পার্কি স্পেসের অবৈধ স্থাপনা উচ্ছেদ, ৮৭টি আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ ও ২৩৫টি অবৈধ স্থাপনা বন্ধসহ পাঁচ কোটি ১০ লাখ ছয় হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

গত ১৬ মাসে রাজউকের আওতাধীন ৬টি জোনে দেখা যায়, উত্তরা জোন-২ এ অভিযান চালিয়ে ১৪৮টি র‌্যাম্প, ১১৬টি কার পার্কিংয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ, অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে আটটি ও ১৯টি অবৈধ বাণিজ্যিক কার্যক্রম বন্ধসহ এক কোটি ১৮ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে। জোন-৪ এ (গুলশান, বনানী, বারিধারা) ২৭৮টি র‌্যাম্প, ১৫৭টি কার পার্কিংয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ, ২০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ২৫টি অবৈধ বাণিজ্যিক কার্যক্রম বন্ধসহ এক কোটি এক লাখ টাকা জরিমানা করা হয়। জোন- ৫ এ (ধানমন্ডি, লালমাটিয়া, লালবাগ) রাজউক অভিযান চালিয়ে ১০টি র‌্যাম্প, ১১৮টি কার পার্কিংয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ১৪টি অবৈধ বাণিজ্যিক কার্যক্রম বন্ধ ও ৩৮টি অবৈধ স্থাপনা উচ্ছেদসহ দুই কোটি ৮০ লাখ নয় হাজার টাকা জরিমানা করা হয়। আর জোন-৬ বনশ্রীতে অভিযান চালিয়ে ২০৬টি র‌্যাম্প, ১৫টি কার পার্কিংয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ১০টি অবৈধ বাণিজ্যিক কার্যক্রম বন্ধসহ তিন লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া জোন-৩ মিরপুর এলাকায় অভিযান চালিয়ে ৪৫টি র‌্যাম্প, ১৪টি আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ, ১৭৫টি কার পার্কিং স্পেসে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ১৬৯টি অবৈধ স্থাপনাসহ ছয় লাখ পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। জোন ৪/২ আশকোনা এলাকায় শুধু ২টি কার পার্কিং স্পেসে অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছেন ভ্রাম্যমাণ আদালত।

জানা যায়, রাজউক থেমে থেমে উচ্ছেদ অভিযান চালালেও জুলাই মাসের ১ তারিখে গুলশানে হলি আর্টিজন রেস্তোরাঁয় সন্ত্রাসী হামলার পর ১৭ তারিখে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রীর সভাপতিত্বে আবারও উচ্ছেদ অভিযানের বিষয়ে মন্ত্রণালয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে মূল দিক নির্দেশনা ছিল আবাসিক এলাকা থেকে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হবে। সেই নির্দেশনা অনুযায়ী, জুলাই এর ২৫ তারিখ থেকে রাজউক নিয়মিত উচ্ছেদ চালায়। কোরবানি ঈদের আগ পর্যন্ত এ অভিযান পরিচালিত হয়। ঈদের পরে রাজউক আবারও উচ্ছেদ অভিযান চালানোর কথা থাকলেও প্রায় দেড় মাস অভিযান বন্ধ থাকে। অক্টোবরের ১৭ তারিখ থেকে আবারও উচ্ছেদ অভিযান শুরু করে।

এই বিষয়ে রাজউকের সদস্য আসমাউল হোসেন বলেন, রাজধানীতে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করে আসছে রাজউক। উচ্ছেদ অভিযানে কাউকে ছাড় দেওয়া হবে না। বিভিন্ন জায়গায় অভিযান চলমান রয়েছে। নিয়মিত অভিযান না হওয়ার প্রসঙ্গে এই কর্মকর্তা বলেন, রাজউকের সঙ্গে আরো ১২টি সংস্থা জড়িত। সব সময় তাদেরকে একসঙ্গে পাওয়া কঠিন হয়ে যায়। এ ছাড়া পুলিশকে সব সময় পাওয়া যায় না। আর উচ্ছেদ কার্যক্রমে গেলে মামলা হয়ে যায়। মামলার কারণে কিছুটা বিলম্বিত হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist