ঢাকায় চালু হলো নারীদের ‘হলিডে মার্কেট’

প্রকাশ : ১৯ মে ২০১৭, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে প্রথমবারের মতো চালু হলো মেয়েদের পরিচালিত ‘ হলিডে মার্কেট।’ সপ্তাহে দুদিন শুক্র ও শনিবার বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মার্কেট সর্বসাধারণের জন্য খোলা থাকবে। তবে নারী উদ্যোক্তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ঈদ উপলক্ষে পুরো রমজান মাসে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হলিডে মার্কেটটি মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালের উত্তর পাশে ডিএনসিসির নবনির্মিত কাঁচাবাজারের সামনে বসবে। মার্কেটে ৫০ নারী বিক্রেতা এসব প্রতিষ্ঠান পরিচালনা করলেও নারী-পুরুষ যে কেউ ক্রেতা হতে পারবেন।

গতকাল বৃহস্পতিবার মহাখালীতে ডিএনসিসি উইমেন্স হলিডে মার্কেট উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক। আনিসুল হক বলেন, আজ একটি স্বপ্ন পূরণ হলো, আমরা যেভাবেই বলি না কেন নারীদের জন্য এখনো বেশি কিছু করা সম্ভব হয়নি। নারী উদ্যোক্তাদের পুনর্বাসিত করা ডিএনসিসির একটি ম্যান্ডেট এবং কমিটমেন্ট। প্রত্যেকটি ওয়ার্ডে পর্যায়ক্রমে একটি করে উইমেন্স হলিডে মার্কেট চালু করা হবে।

গুলশান-বনানী এলাকার গরিব রিকশাচালকদের ঋণ দেওয়ার জন্য উদ্যোগ নেওয়া হবে জানিয়ে মেয়র বলেন, ওই ঋণের ব্যাংক গ্যারান্টি সিটি করপোরেশন দেবে। রিকশার যারা মালিক উনারা নাকি দৈনিক ৩০০ টাকা করে নেন। আর গরিব রিকশাওয়ালা ৩০০ টাকা কামায় কি না, আমরা জানি না। এ জন্য আমরা তাদের জন্য নতুন একটি প্রকল্প নেওয়ার চেষ্টা করছি। আমরা ব্যাংকারদের সঙ্গে কথা বলব। ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম, নারী অধিকার সংগঠন ফর দি উইমেন বাই দি উইমেনের সভাপতি শামসুন্নাহার, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মিজানুর রহমান জোয়ার্দার, ওয়েল গ্রুপের প্রধান নির্বাহী সাঈদ নুরুল ইসলাম, ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাছির, সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর আলেয়া সারোয়ার ডেইজি উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. মিজানুর রহমান জোয়ার্দার জানান, ব্যাংকের প্রতিটি শাখায় নারী উদ্যোক্তা ডেস্ক চালু করে অন্তত তিনজন করে নারী উদ্যোক্তাকে ঋণদান করতে হবে মর্মে সরকারের নির্দেশনা রয়েছে। এমনকি ক্ষেত্রবিশেষে নারী উদ্যোক্তাদের ২৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ দেওয়া যাবে।

অনুষ্ঠানে ফর দি উইমেন বাই দি উইমেন ফোরামের সভাপতি শামসুন্নাহার ও পপি বড়ুয়া তাদেরকে একটি স্থায়ী জায়গা এবং নারী উদ্যোক্তাদের প্রত্যেককে ডিএনসিসির মেয়রের স্বাক্ষরযুক্ত পরিচয়পত্র দেওয়ার অনুরোধ জানান। পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে নারী উদ্যোক্তাদের নিরাপত্তা প্রদানের নিশ্চয়তা চান। উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম, বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুর রহমান পাটোয়ারী, ট্রাস্ট ব্যাংক লিমিটেডের সিনিয়র ভিপি আহসান জামান চৌধুরী, ওয়েল গ্রুপের সিইও সাঈদ নুরুল ইসলাম এবং ডিএনসিসির ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাছির উপস্থিত ছিলেন।

"