মিনহাজুল ইসলাম, চট্টগ্রাম ব্যুরো

  ১২ জুলাই, ২০২০

অনলাইনে গরু বেচাকেনায় আগ্রহ বাড়ছে চট্টগ্রামে

চট্টগ্রামে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ এড়াতে ক্রেতা-বিক্রেতা উভয়ই অনলাইনে কোরবানির পশু বেচাকেনায় আগ্রহী হয়ে উঠেছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে বেচাকেনায় পাল্টে গেছে সাবেকি চিত্র। অনলাইন বেচাকেনায় চট্টগ্রামে পশু জবাইয়ে কোনো বাধা নেই বলে জানিয়েছেন জেলা প্রাণিসম্পদের অফিসের কর্মকর্তারা। ইতোমধ্যে অনলাইনে অনেকে সাড়া দিয়েছেন। এখন পর্যন্ত ১ হাজারের অধিক গরু বিক্রয় হয়েছে বলে জানা গেছে। গত বছর ৪ হাজারের মতো গরু অনলাইনে বেচাকেনা হয়েছে। এবার সংখ্যাটি আরো বাড়বে।

এদিকে গত শুক্রবার করোনার হটস্পট বলে বিবেচিত চট্টগ্রামে পশুর হাট স্থাপন না করার পরামর্শ দিয়েছে জাতীয় কারিগরি পরামর্শ কমিটি। কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শ কমিটির ১৪তম অনলাইন সভায় শেষে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা ও সদস্য সচিব অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এছাড়াও আরো আটটি প্রস্তাবনা গ্রহণ করা হয়েছে। যদিও ইতোমধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন সাতটি ও জেলার বিভিন্ন উপজেলা পশুর হাট ইজারা দেওয়ার সব প্রক্রিয়া সম্পন্ন করেছে। গত চার মাস ধরে চট্টগ্রামে বিয়ে-মেজবান কিংবা জাঁক-জমকপূর্ণ অনুষ্ঠান হয়নি।

চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ অফিসের তথ্য মতে, গত চার মাসের ৪৫ হাজার গবাদি পশু রয়ে গেছে। চট্টগ্রামে ৮ হাজার ৭১টি খামারে কোরবানির জন্য মোটাতাজা করা হয়েছে ৬ লাখ ৮৯ হাজার ২২টি গবাদি পশু। গত বছর এই সংখ্যা ছিল ৬ লাখ ১০ হাজার ২১৯টি। এবার উৎপাদন বেশি ৭৮ হাজার ৮০৩টি। এছাড়াও আরো ৪১ হাজার গবাদি পশু দেশের বিভিন্ন স্থান থেকে চট্টগ্রামে কোরবানি হাটে আসার সম্ভাবনা রয়েছে। খাতা-কলমের এই হিসাবের বাইরে বিভিন্ন জেলা থেকে যুক্ত হতে পারে আরো ১ লাখ গবাদি পশু। সব মিলিয়ে চট্টগ্রামে গরুর হাটে থাকবে সাড়ে ৭ লাখের বেশি হৃষ্টপুষ্ট গবাদি পশু। এবার চট্টগ্রামে কোরবানিতে গবাদি পশুর চাহিদা হয়েছে ৭ লাখ ৩১ হাজার জানিয়েছেন চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ অফিস। যদিও প্রকৃত চাহিদা আরো কম হওয়ার আশঙ্কা খামারিদের।

এদিকে চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ অফিসের তথ্যানুযায়ী, স্থানীয়ভাবে উৎপাদিত গরুর সংখ্যা ৪ লাখ ৬৪ হাজার ৫৭২টি, মহিষ আছে ১৩১টি। অন্যদিকে ছাগল মজুদ আছে ১ লাখ ২৫ হাজার ৯৪৪টি, ভেড়া মজুদ আছে ৪১ হাজার ২৬৬টি। সেইসঙ্গে অন্যান্য পশু (গয়াল) আছে ১০৯টি। নগরীতে ছোট বড় ২৫ থেকে ৩০টি এগ্রো ফার্ম রয়েছে। এসব খামার উদ্যোক্তারা মনে করছেন, চট্টগ্রামে পশুর হাট স্থাপন না করার পরামর্শ দিয়েছে জাতীয় কারিগরি পরামর্শ কমিটি। সে কারণে এবার অনলাইনে গরু বেচাকেনা বেশ জম জমাট হবে। ইতোমধ্যে সোশ্যাল সাইটগুলোতে যোগাযোগ করে অনেকেই খামারে এসে কোরবানি পশু পছন্দ করেছে। কিছু গরুর বুকিং হয়েছে। অর্ডারের এসব গরু কোরবানির দুই থেকে তিন দিন আগে পৌঁছে দেওয়া হবে নির্দিষ্ট ঠিকানায়। টাকা নিয়ে কোন ঝামেলা হবে না। কারণ ক্রেতারা সরাসরি দেখে নিচ্ছে। তাছাড়া কার্ড দিয়ে টাকা দেওয়া অথবা ক্যাশ অন ডেলিভারির ব্যবস্থাও রয়েছে। এই দিকে অনলাইনে বিভিন্ন পশু বিক্রির বিভিন্ন ওয়েবসাইট ঘুরে দেখা গেছে, বিভিন্ন মূল্যের গরুর ছবি দেওয়া হয়েছে। ছবির সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে গরুর পরিচিতি। গরুর দর দামের পাশাপাশি ক্রেতারা জানতে পারছেন গরুর জাত, রং, উচ্চতা, ওজন এবং বয়স। প্রতিষ্ঠানগুলো বিজ্ঞাপনে দাবি করছে, এসব গরুর বিশেষত্ব হচ্ছে অর্গানিক খাবার খাওয়ানো এবং গৃহ পরিবেশে লালন-পালন করা হয়েছে। এই দিকে চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দিন এক বিবৃতিতে অনলাইনে গরু বিক্রিতে উৎসাহিত করা হবে ঘোষণা দিয়েছেন। শাহারা এগ্রো ফার্মের মালিক আলিফ ইকবাল চৌধুরী জানান, গত তিন বছর ধরে অনলাইনে গরু, ছাগল বিক্রি করে আসছি। প্রতি বছর ক্রেতাদের সাড়া বাড়ছে। আমাদের সাইটে এই বছর ১ হাজারের বেশি কোরবানির পশু বিক্রির বিজ্ঞাপনের ছবি আপলোড করা হয়েছে। প্রতিটি গরুর ৫০ হাজার থেকে ২ লাখ ৫৫ হাজার টাকা পর্যন্ত দাম নির্ধারণ করা হয়েছে। তবে অনলাইন প্রতারণার বিষয়টি নিযে ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ সতর্কতার ব্যাপারে পরামর্শ দিয়েছেন সিএমপি দক্ষিণ গোয়েন্দা বিভাগের (এডিসি দক্ষিণ) আসিফ মহিউদ্দীন। তিনি জানান, আসন্ন কোরবানি ঈদে অনলাইনে পশু বেচাকেনায় সতর্কতা অবলম্বন করতে হবে। ভুঁইফোঁড় অনলাইন পেজে কোন অবস্থায় এডভান্স পেমেন্ট করা যাবে না। লেনদেন করার আগে পেজগুলোর কিংবা গ্রুপগুলোর রিভিউ অবশ্যই যাচাই করে নিতে হবে। সব মিলিয়ে অনলাইনে বেচাকেনা করতে হলে অবশ্যই সর্বোচ্চ ব্যক্তিগত সচেতনতা অবলম্বন করতে হবে। অন্যথায় যে কেউ প্রতারিত হতে পারেন। জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রেয়াজুল হক জানান, কোভিড-১৯ কারণে কোরবানিতে হাট-বাজারে যাওয়ার চিন্তা-ভাবনা করবে না ক্রেতা। পাড়া, গ্রাম কিংবা খামার থেকে কেনার আগ্রহ বেশি থাকবে। খামারে স্বাস্থ্য সুরক্ষা ও সামাজিক দূরত্ব বজায় থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close