চট্টগ্রাম ব্যুরো

  ০৫ জুন, ২০২০

চট্টগ্রামে দীর্ঘ হচ্ছে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের আক্রান্তের তালিকা

১০ চিকিৎসক শনাক্ত আরো ১৪০

চট্টগ্রামে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের যারা চিকিৎসা সেবা দিয়ে আসছেন, এবার সেই চিকিৎসকদের আক্রান্তের তালিকা দীর্ঘ হচ্ছে। শুধু চিকিৎসককেই নয়, কাছ থেকে যেসকল নার্স কিংবা স্বাস্থ্যকর্মী রয়েছেন, প্রতিদিনেই তাদের কোন না কোন সদস্যের শরীরে অস্তিত্ব মিলছে এ সংক্রমণের। রেহাই মিলছে না ভাইরাস শনাক্তের কারিগর কিংবা তাদের সহযোগীদেরও। সর্বচ্চো সতর্ক এবং সুরক্ষা সরঞ্জাম ব্যবহারের ফলেও রক্ষা মিলছেনা অদৃশ্য এ ভাইরাস থেকে।

তথ্য বলছে, করোনা প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত চট্টগ্রামের প্রায় ৮২ জনের মতো চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন। যাদের মধ্যে মৃত্যু হয়েছে দুইজনের। যদিও সুখের খবর আক্রান্তদের মধ্যে প্রায় ১৭ জনের মতো সুস্থ হয়েছেন। তবে আক্রান্তের অনেকেই এখন পর্যন্ত হাসপাতালের শয্যায় কাতরাচ্ছেন। যদিও তাদের সুস্থ করে তুলতে প্রাণপনে লড়ছেন সহকর্মী অন্য চিকিৎসকরাও। তবে এসব ফ্রন্টপাইটারদের আক্রান্ত দিনদিন বাড়তে থাকলে চিকিৎসা সেবা কার্যক্রমে সংকট দেখা দিবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

অন্যদিকে, চিকিৎসক ছাড়াও নমুনা পরীক্ষা করা কারিগরদের আক্রান্ত বৃদ্ধি পেতে থাকলে ভাইরাস শনাক্তে চরম হিমশিম খেতে হবে বলেও মনে করেন অনেকেই। ইতোমধ্যে চট্টগ্রামে বিদ্যমান দুটি পরীক্ষাগারের এক প্রধানসহ সহকর্মীদের একটি অংশই আক্রান্ত হয়ে আইসোলেশনে আছেন। যার জন্য সম্প্রতি তিনদিন বিআইটিআইডি ল্যাবের পরীক্ষা কার্যক্রমও বন্ধ রাখা হয়েছে। যদিও বিকল্প ব্যবস্থায় পরীক্ষা কার্যক্রমন অব্যহত রাখা হয়েছে, তবে সংশ্লিষ্টদের পরামর্শ এ বিষয়ে আরও বেশি অভিজ্ঞ জনবল বৃদ্ধির পাশাপাশি সর্বাত্ত্বক সুরক্ষা নিশ্চিত করতে হবে।

এদিকে, এমন পরিস্থিতির মধ্যেই চট্টগ্রামে আরও ১০ জন চিকিৎসকের শরীরে করোনাভাইরাসে সংক্রমণ পাওয়া গেছে। যাদের মধ্যে ৬ জনেই চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের প্রথম সারির চিকিৎসক রয়েছেন। বাকিদের মধ্যে উপজেলা ও অন্য হাসপাতালের চিকিৎসক বলে জানা গেছে। শুধু এ ১০ চিকিৎসকেই নয়,স্বাস্থ্যকর্মী, পুলিশ, শিশুসহ আরও ১৪০ জনের শরীরে এ ভাইরাসে অস্তিত্ব মিলিছে। চট্টগ্রামের তিন ল্যাবে নমুনা পরীক্ষায় এত সংখ্যক ব্যক্তির শরীরের এ ভাইরাসের সংক্রমন পাওয়া যায়। যা নিয়ে এ পর্যন্ত চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৫৩৭ জনে। গতকাল বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি জানান, চট্টগ্রামের তিন ল্যাবে সর্বমোট ৫৩০ টি নমুনা পরীক্ষা করা হয়। তাতে ১৪০ জনের ফলাফল পজেটিভ আসে। যাদের মধ্যে ৮৬ জনেই চট্টগ্রাম মহানগরের। বাকি ৫৪ জন বিভিন্ন উপজেলা বাসিন্দা। তথ্য মতে, চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে সর্বমোট ২২৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। তারমধ্যে ৭৫ জনের ফলাফল পজেটিভ আসে। যাদের মধ্যে চট্টগ্রাম নগরীর ৭৪ জন এবং পটিয়া উপজেলার এক জন রয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close