বিশেষ প্রতিবেদক, রাজশাহী

  ২৩ মার্চ, ২০২০

রাজশাহীতে নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বৃত্তির টাকা লোপাটের অভিযোগ

রাজশাহী বিভাগের আদিবাসী সম্প্রদায়ের মেধাবী ও গরিব শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিশেষভাবে বরাদ্দকৃত বৃত্তির ১২ লাখ টাকা বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির কর্মকর্তাদের পছন্দের শিক্ষার্থী ও আত্মীয়-স্বজনদের মধ্যে এসব অর্থ বিতরণ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। আবার কোনো কোনো ক্ষেত্রে তালিকায় নাম থাকলেও শিক্ষার্থীদের হাতে টাকা দেওয়া হয়নি। আবার শুধু রাজশাহী বিভাগের শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার কথা থাকলেও তালিকায় বিভাগের বাইরের শিক্ষার্থীদেরও নাম দেখা গেছে। এদের অনেকেই টাকা পাননি।

অনুসন্ধানে জানা গেছে, ২০১৮-১৯ অর্থবছরে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রাজশাহী বিভাগের ক্ষুদ্র নৃগোষ্ঠীর মেধাবী ও গরিব শিক্ষার্থীদের বৃত্তি হিসাবে গত বছর ১২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। আর বৃত্তি সুবিধা পাওয়ার যোগ্য শিক্ষার্থীদের তালিকা তৈরির লক্ষ্যে গত ২৭ মে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর প্রায় ৬০০ শিক্ষার্থীর আবেদন জমা পড়ে। এর মধ্যে বৃত্তির জন্য যোগ্য হিসেবে প্রায় ৫০০ শিক্ষার্থীর তালিকা সম্প্রতি প্রকাশ করা হয়। তবে এই তালিকায় নিজেদের ইচ্ছামতো শিক্ষার্থীদের নাম দেয়া হয়। যাদের অনেকেই সেই টাকা এখনো হাতে পাননি। আবার কোনো কোনো শিক্ষার্থীর নাম-পরিচয় ও মোবাইল নম্বরও ভুল করে দেওয়া হয়। কলেজ পর্যায়ে তালিকার ১৪ নম্বরে নাম থাকা নাটোরের কাজলী রানীর বাবা কানাই চন্দ্র বলেন, আমার মেয়ে কালচারাল একাডেমি থেকে কোনো শিক্ষা সহায়তা পায়নি। কারা আমার মেয়ের নাম দিয়েছে বলতে পারব না। আমরা গরিব মানুষ। অনেক কষ্টে মেয়েকে পড়ালেখা করাচ্ছি।

রাজশাহী বিভাগের বাইরে নিয়ম ভেঙে রংপুর বিভাগ থেকেও বৃত্তিপ্রাপ্তদের তালিকায় নাম দেওয়া হয়েছে। তাদের মধ্যে গাইবান্ধার গোবিন্দগঞ্জের কলেজ শিক্ষার্থী সন্ধ্যা সরেন বলেন, আমি তো কোনো টাকা পাইনি। আমার নাম কিভাবে গেল ওই তালিকায়! আমাকে কেউ বৃত্তির টাকা দেয়নি। ফোন করা হয় নাটোরের শুভ্র তিরকীকেও। তিনিও একই দাবি করেন। এ ছাড়াও নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী জানান, পাঁচ হাজার টাকার পরিবর্তে তাকে দেয়া হয়েছে তিন হাজার টাকা।

সূত্র জানায়, প্রাথমিক শিক্ষার্থীদের জন্য এক হাজার ৭০০ টাকা, মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য চার হাজার টাকা এবং কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য পাঁচ হাজার টাকা করে বৃত্তি দেওয়ার কথা। কিন্তু নয়-ছয়ের কারণে বঞ্চিত হয়েছে রাজশাহী বিভাগের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীরা।

অভিযোগ রয়েছে, গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডুর আপন দুই ভাই হরেন্দ্রনাথ টুডু ও নরেন্দ্রনাথ টুডুর সন্তানদের নামেও বৃত্তির টাকা তোলা হয়েছে। আবার কালচারাল একাডেমির প্রশিক্ষক ম্যানুয়েল সরেনের মেয়ে মেলোডি রীলামালা সরেনও পেয়েছেন পাঁচ হাজার টাকা। কালচালার একাডেমির নির্বাহী সদস্য যোগেন্দ্রনাথ সরেন ও চিত্তরঞ্জন সরদারের সন্তানরাও পেয়েছেন বৃত্তির টাকা। কিন্তু তারা সবাই চাকরিজীবী।

অনুসন্ধানে জানা গেছে, নানা অনিয়মের কারণে বেনজামিন টুডুকে ২০১২ সালে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। এর প্রায় পাঁচ বছর পরে নির্বাহী কমিটির কোনো সুপারিশ ছাড়ায় মন্ত্রণালয় থেকে তার বরখাস্তের আদেশটি প্রত্যাহার করে নেয়া হয়। এখন কালচারাল একাডেমিতে তিনিই লুটপাট চালিয়ে যাচ্ছেন।

এ বিষয়ে বেনজামিন টুডু বলেন, নাটোর আর জয়পুরহাটের কয়েকজন শিক্ষার্থীকে টাকা দেওয়া হয়নি। বাকিরা সবাই টাকা পেয়েছে। কিন্তু এ নিয়ে কোনো অনিয়ম হয়নি। কারো কারো নাম খুঁজে পেতেই আমাদের কষ্ট করতে হয়েছে। স্বজনপ্রীতির অভিযোগের বিষয়ে এই কর্মকর্তা বলেন, নিজেদের ছেলে-মেয়েদের নাম তালিকায় আছে। তারা টাকা পেয়েছে। তাদের বৃত্তি পাওয়ার অধিকার আছে।

বৃত্তি নিয়ে অনিয়মের বিষয়ে জানতে চাইলে কালচারাল একাডেমির উপপরিচালক এবং অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) কামরুজ্জামান বলেন, আমি সবেমাত্র দায়িত্ব নিয়েছি। জেনে বিষয়টি জানাতে পারব। কামরুজ্জামানের আগের উপপরিচালক ড. চিত্রলেখা নাজনীন বলেন, বৃত্তি বিতরণের দায়িত্ব গবেষণা কর্মকর্তা নিজেই নিয়েছিলেন। কারা বৃত্তি পেয়েছে বলতে পারব না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close