মোহাম্মদ শহীদুল ইসলাম, চট্টগ্রাম ব্যুরো

  ২৩ মার্চ, ২০২০

করোনা-ঝুঁকিতে থাকা চট্টগ্রামে আরো সচেতন হওয়ার তাগিদ

চট্টগ্রামে বিদেশফেরত আরো ১১৬ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। এ নিয়ে গতকাল রোববার পর্যন্ত মোট ৯৭৩ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক স্বাস্থ্য হাসান শাহরিয়ার কবির। তবে চট্টগ্রামে রাস্তাঘাটে মানুষের চলাচল বহুলাংশে কমে গেলেও এখনো আশপাশে জটলা, আড্ডার মতো ঘটনা দেখা গেছে। বেশি ঝুঁকিপূর্ণ চট্টগ্রাম অঞ্চলের মানুষকে আরো সচেতন হওয়ার তাগিদ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এদিকে চট্টগ্রাম বন্দরে আগত জাহাজের নাবিকদের বন্দরে চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে উল্লেখ করে বিভাগীয় পরিচালক স্বাস্থ্য হাসান শাহরিয়ার কবির প্রতিদিনের সংবাদকে বলেন, তাদের জাহাজ থেকে বন্দরে নামতে দেওয়া হবে না। করোনা সতর্কতার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিমানবন্দর দিয়ে যারাই বাইরে থেকে দেশে প্রবেশ করবে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এটা দেশের মানুষের সবার স্বার্থে সবাইকে মেনে চলতে হবে। তিনি আক্ষেপ করে বলেন, চট্টগ্রামে এখনো প্রশাসনের চোখকে ফাঁকি দিয়ে মানুষ রাস্তা ঘাটে দিব্যি আড্ডা দিচ্ছে, মানুষের ভিড় পরিলক্ষিত হচ্ছে। বন্দর নগরী চট্টগ্রামের মানুষকে করোনার ব্যাপারে আরো অধিক সচেতন হওয়ার ওপর তিনি জোর দেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক হাসান শাহরিয়ার কবির।

এদিকে, চট্টগ্রামে করোনা আক্রান্ত শনাক্ত হলে নগরীর জেনারেল হাসপাতালে ১০০ বেড প্রস্তুত রাখা হয়েছে এবং প্রয়োজনের সেটাকে ২৫০ বেডে সম্প্রসারণ করা হতে পারে বলে। করোনা সংক্রান্ত প্রয়োজনীয় প্রশিক্ষণের জন্য চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-এর মাইক্রোবায়োলজি বিভাগের একজন ডাক্তার এবং দুজন টেকনিশিয়ানকে প্রশিক্ষণের জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি জানিয়েছেন, চট্টগ্রামে ৪৮ ঘণ্টার মধ্যে করোনা শনাক্তের কিট আসার কথা থাকলেও এখনো এসে পৌঁছায়নি। একজন ডাক্তার এবং দুজন টেকনিশিয়ানকে প্রশিক্ষণের জন্য ঢাকায় পাঠানো হয়েছে। তারা প্রশিক্ষণ শেষে কিট নিয়ে আসবেন আশা করা হচ্ছে। তিনি সবাইকে কোয়ারেন্টাইন মেনে চলার অনুরোধ করছি। কারণ নিজে সচেতন হলেই এ রোগের প্রাদুর্ভাব রোধ করা যাবে।

অপরদিকে, করোনাভাইরাস প্রতিরোধে গতকাল রোববার হটলাইন চালু করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (মিডিয়া) আবু বক্কর সিদ্দিক প্রতিদিনের সংবাদকে বলেন, চট্টগ্রাম মহানগরীতে করোনাভাইরাস বিস্তার প্রতিরোধে সম্প্রতি বিদেশ হতে আগত ব্যক্তি ও সন্দেহভাজন আক্রান্তদের হোম কোয়ারেন্টাইনে অবস্থান নিশ্চিত করতে ও এ সংক্রান্ত গুজব ঠেকাতে একটি হটলাইন চালু করছে। যার নম্বর ০১৪০০-৪০০৪০০। হটলাইন মোবাইল নম্বরটি ২৪ ঘণ্টা চালু থাকবে এবং একজন পুলিশ কর্মকর্তা কল রিসিভ করে এ সংক্রান্ত তথ্য সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

সম্প্রতি বিদেশফেরত প্রবাসীদের তথ্য, তারা হোম কোয়ারেন্টাইনের নিয়ম না মেনে কমিউনিটিতে মেলামেশা, ঘোরাফেরা করছেন কি-না, করোনাভাইরাস নিয়ে কেউ উদ্দেশ্যমূলকভাবে গুজব অথবা অপপ্রচার করছেন কি-না, অসৎ উদ্দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্য যেমন চাল, ডাল, চিনি, তেল ইত্যাদি অবৈধভাবে মজুদ করছেন কি-না ইত্যাদি বিষয়ে যেকোনো তথ্য উক্ত হটলাইন নম্বরে দেওয়া যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close