নিজস্ব প্রতিবেদক

  ২১ মার্চ, ২০২০

জাতীয় প্রেস ক্লাব ও জাতীয় চিড়িয়াখানা লকডাউন

বৈশ্বিক মহামারিতে রূপ নেওয়া করোনাভাইরাস সংক্রমণের বিস্তাররোধে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে এবার জাতীয় প্রেস ক্লাব বন্ধ করা হয়েছে। ঘোষণা অনুযায়ী, আজ ২১ থেকে ৩১ মার্চ পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সব ধরনের কর্মকান্ড বন্ধ থাকবে।

গতকাল শুক্রবার দুপুরে এ সিদ্ধান্ত নিয়েছে জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটি। এ বিষয়ে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণরোধে ২১ মার্চ থেকে ৩১ মার্চ জাতীয় প্রেস ক্লাবের সব কর্মকান্ড বন্ধ থাকবে। এ সময়ের মধ্যে প্রেস ক্লাবের সব সদস্য, কর্মচারী, কর্মকর্তা ক্লাব চত্বরে আসা থেকে বিরত থাকবেন। উদ্ভূত পরিস্থিতিতে সবার সহযোগিতা একান্ত কাম্য।

এদিকে গত বৃহস্পতিবার থেকে ৩১ মার্চ পর্যন্ত ঢাকার মিরপুরে জাতীয় চিড়িয়াখানা বন্ধ ঘোষণা করেছে সরকার। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিস্তাররোধে পৃথিবীর বিভিন্ন দেশ বিভিন্ন ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছে। সৌদি আরবসহ মুসলিমপ্রধান দেশগুলো মসজিদ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতে আজানের একটি লাইনও বদলে দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, ‘বাড়িতে নামাজ আদায় করুন।’ বিশ্বের অন্য দেশগুলোতে বড় বড় বিপণিবিতান, এয়ারপোর্ট, বাস ও রেলস্টেশন, সমুদ্রবন্দর, সমুদ্রসৈকত বন্ধ করে দেওয়া হয়েছে।

এরই মধ্যে করোনাভাইরাসে একজনের মৃত্যুর ঘটনা ঘটেছে বাংলাদেশে। গতকাল পর্যন্ত জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য বলছে, সারা দেশে ২০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। করোনাভাইরাসের প্রাদুর্ভাব বিবেচনায় নিয়ে মাদারীপুরের শিবচর উপজেলায় গণপরিবহন চলাচলসহ দোকানপাট বন্ধ করা হয়েছে। কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়ার জন্য বিশ্ব ইজতেমা মাঠ প্রস্তুত করা হচ্ছে। সেনাবাহিনীকে দুটি কোয়ারেনটাইন ক্যাম্প পরিচালনার দায়িত্বও দেওয়া হয়েছে। বেশ কয়েকটি গণমাধ্যমসহ অনেক প্রতিষ্ঠানই কর্মীদের বাসায় বসে কাজ করার নির্দেশ দিয়েছে। দেশে সব ধরনের সভা-সমাবেশ-গণজমায়েত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close