নিজস্ব প্রতিবেদক

  ২৮ ফেব্রুয়ারি, ২০২০

‘ইউএস ট্রেড শো’ শুরু

বাংলাদেশের পণ্য রফতানির অন্যতম শীর্ষ গন্তব্য যুক্তরাষ্ট্রের সঙ্গে বিদ্যমান বাণিজ্য আরো বিকাশের প্রত্যাশা জানিয়ে ঢাকায় শুরু হয়েছে ইউএস ট্রেড শো।

গতকাল বৃহস্পতিবার সকালে সোনারগাঁও হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত তিন দিনের এ প্রদর্শনীর উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বাংলাদেশ থেকে রফতানির ১৭ শতাংশই হয় যুক্তরাষ্ট্রে।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমার বিশ্বাস, এই ট্রেড শো আমাদের দুই বন্ধুত্বপূর্ণ দেশের বিকাশমান বাণিজ্য খাতকে আরো শক্তিশালী করবে। এর মাধ্যমে দুই দেশের অর্থনৈতিক সম্ভাবনা ও সুযোগ উন্মোচিত হবে।’

বাংলাদেশের বিনিয়োগে সহযোগিতার আশ্বাস দিয়ে শিল্পমন্ত্রী বলেন, ‘আমি আশা করি যুক্তরাষ্ট্রের উদ্যোক্তারা আমাদের শিল্প খাতে উদ্ভাবনমূলক প্রযুক্তি নিয়ে এগিয়ে আসবেন, যাতে আমরা চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে খাপ খাইয়ে এগিয়ে যেতে পারি।’ ইউএস ট্রেড শোর ২৭তম এই আসরে ৮০টি বুথে শতাধিক প্রতিষ্ঠানের পণ্য ও সেবা প্রদর্শন করা হচ্ছে বলে জানিয়েছে আয়োজক অ্যামচেম।

২০১৮ সালে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের বাণিজ্যের পরিমাণ ছিল ৮ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার, যা ১০ বছর আগের তুলনায় দ্বিগুণ। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রফতানির পরিমাণও এখন বেড়ে ২ দশমিক ১ বিলিয়ন ডলারে পৌঁছেছে। বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর প্রতি আহ্বান জানান শিল্পমন্ত্রী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close