চট্টগ্রাম ব্যুরো

  ২৬ জানুয়ারি, ২০২০

চট্টগ্রামের শিক্ষার্থীর জন্য প্রধানমন্ত্রীর ১০ স্কুলবাস, দূরত্ব যতই হোক ভাড়া ৫ টাকা

চট্টগ্রাম নগরীতে শিক্ষার্থীদের চলাচলের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া উপহার বিআরটিসির ১০টি দোতলা বাস উদ্বোধন করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। নগরীর বহদ্দারহাট থেকে নিউমার্কেট ও অক্সিজেন থেকে আগ্রাবাদ রোডে আজ থেকে স্কুলবাস ১০টি চলাচল করবে। শিক্ষার্থীরা যেকোনো দূরত্বে মাত্র পাঁচ টাকায় ভাড়ায় চলাচল করতে পারবে। মুজিববর্ষের শুরুতেই পাওয়া এ উপহার পেয়ে আনন্দিত শিক্ষার্থীরা।

গতকাল শনিবার এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেশিয়াম মাঠে এক অনুষ্ঠানে বাসগুলো উদ্বোধন করা হয়। উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আমি রেস্টুরেন্টে বার্গার বানিয়েছি, সিকিউরিটির কাজও করেছি। সেই কাজের মধ্যে কোনো লজ্জা ছিল না। কিন্তু আমাদের দেশে সন্তানদের এমন কষ্ট করতে হয় না। আমি যদি একজন বাসের ড্রাইভার হতে পারি তাতে আমার যে বেতন, তা আজকের অর্থনীতিতে অনেক এমবিএ পাস ছাত্রও পায় না। বিশ্ববিদ্যালয়ে থাকা অবস্থায় আমি তিনটা চাকরি করেছি। আমার বাবাও পত্রিকা বিক্রি করত রেলস্টশনে। ছাত্রছাত্রীদের মনে রাখতে হবে কোনো কাজ ছোট নয়।

শিক্ষার্থীদের উদ্দেশে নওফেল বলেন, সততার চর্চা বিদ্যালয় থেকে শুরু করতে হবে। ভবিষ্যতে একদিন বড় পদে সততার সঙ্গে তোমরা যেন তোমাদের দায়িত্ব পালন করতে পার। প্রাতিষ্ঠানিক উচ্চশিক্ষার পাশাপাশি প্রযুক্তিগত ও কারিগরি দক্ষতা অর্জন করতে হবে। লেখাপড়া শেষ করে বড় পদে যেতে হবে, বড় চাকরি পেতে হবে, সেটা সংকীর্ণ চিন্তা। বড় হয়ে সাধারণ জীবন যাপন করবেন, কোন পেশাকে ছোট করে না দেখার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন, মহাত্মা গান্ধী বলেছিলেন চট্টগ্রাম সবার আগে। আসলেই চট্টগ্রাম সব সময় এগিয়ে। বর্তমান সরকার শিক্ষা এবং শিক্ষার্থীদের উন্নয়নে বিভিন্ন রকম কর্মসূচি হাতে নিয়েছে। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী স্কুল শিক্ষার্থীদের জন্য ১০টি বাস উপহার দিয়েছেন। আশা করব এসব বাস শিক্ষার্থীরা নিজ দায়িত্বে রক্ষণাবেক্ষণ করবে। আশা করি নিজ দায়িত্বে সততা বক্সে ভাড়া দেবে। নিজেদের সম্পদ নিজেরা রক্ষা করবে।

অনুষ্ঠানে বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু হাসান সিদ্দিকী, বিআরটিসির ম্যানেজার এম জে রহমান এবং স্পন্সর প্রতিষ্ঠান জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close