নিজস্ব প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০২০

জাবিতে পাখিমেলা ২০২০

কনজারভেশন অ্যাওয়ার্ড পেলেন প্রতিদিনের সংবাদের তহিদ

‘পাখ-পাখালি দেশের রতœ, আসুন সবাই করি যতœ’ স্লোগানে গতকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ‘পাখিমেলা ২০২০’ অনুষ্ঠিত হয়েছে। এই মেলায় পাখিবিষয়ক বিশেষ প্রতিবেদনের জন্য ‘প্রিন্ট মিডিয়া’ ক্যাটাগরিতে দৈনিক প্রতিদিনের সংবাদের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মো. তহিদুল ইসলামকে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০২০’ দেওয়া হয়েছে। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে আয়োজিত পাখিমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম তহিদুল ইসলামের হাতে সম্মাননা স্মারক ও সনদ তুলে দেন।

এ ছাড়া অনলাইন মিডিয়া ক্যাটাগরিতে বাংলানিউজ২৪.কমের বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন এবং ইলেকট্রনিক মিডিয়ায় মাইটিভির মো. আবদুল্লাহ আল ওয়াহিদ এই অ্যাওয়ার্ড অর্জন করেন। এ সময় উপাচার্য তাদের হাতেও সম্মাননা স্মারক ও সনদ তুলে দেন। মো. তহিদুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৪৩ ব্যাচের শিক্ষার্থী।

অ্যাওয়ার্ডপ্রাপ্তদের নাম ঘোষণার সময় পাখিমেলার আহ্বায়ক অধ্যাপক মো. কামরুল হাসান বলেন, ‘আমরা পাখি তথা জীববৈচিত্র্য নিয়ে প্রকাশিত প্রতিবেদন পর্যালোচনা করে তিনটি ক্যাটাগরিতে ‘কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড’ প্রদান করে থাকি। বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষকদের একটি দল এসব প্রতিবেদন পর্যালোচনা করেন।’ অ্যাওয়ার্ড প্রদানের পর উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম পাখিমেলার উদ্বোধন করেন। উদ্বোধনকালে উপাচার্য বলেন, ‘পাখিরা পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এদের নিয়ে প্রকৃতিপ্রেমীরা বেশিভাবে। এই পাখিদের ধরে রাখতে হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, পাখিবিশারদ ইনাম আল হক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, আইসিইউএন বাংলাদেশ প্রতিনিধি রাকিবুল আমিন প্রমুখ বক্তব্য দেন। এদিকে গতকাল পাখিমেলার বিভিন্ন আয়োজনের মধ্যে আন্তবিশ্ববিদ্যালয় পাখি দেখা প্রতিযোগিতা, পাখিবিষয়ক আলোকচিত্র প্রদর্শনী, শিশু-কিশোরদের পাখির ছবি আঁকা প্রতিযোগিতা, টেলিস্কোপ ও বাইনোকুলার দিয়ে শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা, আন্তবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা (অডিও-ভিজুয়ালের মাধ্যমে), পাখিবিষয়ক কুইজ প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী প্রভৃতি অনুষ্ঠিত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close