রাসিকের প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে বরাদ্দ ৫ কোটি টাকা

প্রকাশ | ২৪ জানুয়ারি ২০২০, ০০:০০

বিশেষ প্রতিবেদক, রাজশাহী

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প জাতীয় নগর দারিদ্র্য হ্রাসকরণ কর্মসূচির আওতায় রাজশাহী মহানগরীতে ৪ কোটি ৭৫ লাখ ২ হাজার ৫৯ টাকার বিভিন্ন উন্নয়ন কাজের উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর চারটি ওয়ার্ডে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের অধীনে এ কার্যক্রম রাসিকের ৩০টি ওয়ার্ডে পর্যায়ক্রমে বাস্তবায়িত হবে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ৭৫ লাখ ২ হাজার ৫৯ টাকা। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় ইউএনডিপি ও ইউকেএইড-এর অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে বলে নিশ্চিত করেছেন রাসিকের জনসংযোগ কর্মকর্তা।

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার সকালে মহানগরীর ৮ নম্বর ওয়ার্ডের সিপাইপাড়ায় ফিতা কেটে এই প্রকল্পের অধীন অবকাঠামো উন্নয়ন কাজের উদ্বোধন করা হয়। সিডিসির অধীন এ প্রকল্পের মধ্যে রয়েছে চারটি স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন, ফুটপাত ১৮৬ মিটার, সø্যাবসহ ১০১ মিটার ড্রেন নির্মাণ। এতে ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ২ হাজার ৫৮৫ টাকা।

এরপর ২১ নম্বর ওয়ার্ডে উন্নয়ন কাজের উদ্বোধন করা হয়। এ ওয়ার্ডে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন চারটি, ফুটপাত ৩৬৯ মিটার, সø্যাবসহ ১৩১ মিটার ড্রেন নির্মাণ করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ৭৫ লাখ ১ হাজার ২৩০ টাকা। একইভাবে ২৩ নম্বর ওয়ার্ডের বোসপাড়া আহামেদপুর ও মোহাম্মদপুর টিকাপাড়া সিডিসির অধীন স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন দুটি, ফুটপাত ৭৬৩ মিটার, সø্যাবসহ ২৭৬ মিটার ড্রেন নির্মাণ করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ১৩ লাখ ২৪ হাজার ৯৫৬ টাকা। একইভাবে ২৬ নম্বর ওয়ার্ডের নামোভদ্রা, চকপাড়া ও জামালপুর এলাকায় স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন পাঁচটি, ফুটপাত ১ হাজার ৩৯০ মিটার, সø্যাবসহ ৩১০ মিটার ড্র্রেন নির্মাণ করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ২১ লাখ ৭৩ হাজার ২৮৮ টাকা।

উদ্বোধনকালে প্রকল্পের মেম্বার সেক্রেটারি রাসিকের নির্বাহী প্রকৌশলী নুর ইসলাম তুষার, রাসিকের চিফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান, ইউএনডিপির পক্ষে টাউন ম্যানেজার আবদুল কাইয়ুম মন্ডল, সিডিসি, টাউন ফেডারেশনের নেতা ও সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

 

"