চট্টগ্রাম ব্যুরো

  ২৮ ডিসেম্বর, ২০১৯

চট্টগ্রামে পর্যাপ্ত শীতের সবজি, দামও নাগালে

চট্টগ্রাম নগরীর কাঁচাবাজারগুলোতে শীতকালীন সবজিতে ভরপুর। সরবরাহ বেশি থাকায় গত সপ্তাহের তুলনায় দামও কম। বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১০ থেকে ১৫ টাকায়। ফলে সব শ্রেণির ক্রেতার হাতের নাগালে রয়েছে দাম। গতকাল শুক্রবার বাজার ঘুরে দেখা যায়, গত দু-তিন সপ্তাহের তুলনায় বেশ কয়েক দফা কমে কেজিপ্রতি ৩০ টাকার নিচে নেমে এসেছে শীতকালীন বেশির ভাগ সবজির দাম।

নগরীর রেয়াজউদ্দিন বাজার, সিডিএ কর্ণফুলী মার্কেট বাজার, ২ নাম্বার গেট, কাজীর দেউড়ি ও চকবাজার বাজারে গিয়ে দেখা যায়, মিষ্টিকুমড়া ২৪ টাকা, লাউ ২৫, শিম ৪০, ফুলকপি ৩০, নতুন আলু ৩০, টমেটো ৪০, তিতা করলা ৬০, পেঁয়াজ পাতা ৪০, বাঁধাকপি ২৫ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে নগরীর সাব-এরিয়া, দেওয়ানবাজার, জামালখান এলাকাসহ নগরীর অস্থায়ী ছোট বাজারগুলোতে দামের কিছুটা তারতম্য লক্ষ করা গেছে। কাজীর দেউড়ি সবজি বিক্রেতা জুবাইরুল ইসলাম বলেন, আড়তে এখন সব ধরনের শাকসবজি সরবরাহ রয়েছে। সবজির কোনো ধরনের ঘাটতি নেই। আড়ত থেকে কম দামে সবজি ক্রয় করতে পারছি। বিক্রিও করতে পারছি কম দামে। এখন প্রায় সব ধরনের সবজিই দাম কম।

অন্যদিকে কমতির দিকে রয়েছে মাছের দামও। বাজারে প্রতি কেজি চিংড়ি বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৭৫০ টাকায়, কোরাল ৪০০ থেকে ৫২০, লইট্টা ৮০ থেকে ১০০, রুই ১৯০ থেকে ২৪০, তেলাপিয়া ১২০ থেকে ১৬০। তবে মাছের আকার ও বাজারভেদে তারতম্য লক্ষ করা যায় দামেও। এ ছাড়াও গত সপ্তাহের মতোই আছে মাংসের মূল্যতালিকা। ব্রয়লার মুরগি কেজি ১২০ টাকা, সোনালি মুরগি ২১০ থেকে ২৪০, দেশি মুরগি ৩৫০ থেকে ৪০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। অন্যদিকে গরুর মাংস ৫২০ থেকে ৬৩০ টাকা, খাসি ৭০০ টাকায়।

এদিকে বিশ্ববাজারে চিনির দাম বেড়ে যাওয়ায় পেঁয়াজের মতো চিনির সংকট তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। চিনি আমদানিকারক প্রতিষ্ঠানগুলো প্রতি কেজি চিনিতে ৩-৫ টাকা দাম বাড়ানোর উদ্যোগ নিচ্ছে। এর প্রভাব বাজারে পড়তে পারে। প্রতি কেজি আমদানিকৃত চিনি খুচরায় বিক্রি হচ্ছে ৬৫ টাকা। খুচরা বাজারে এখন দেশি পেঁয়াজ কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৭৫-৯৫ টাকায়। মিয়ানমারের পেঁয়াজ ১১৫-১৩৫ টাকা, পাকিস্তানি ১১৫ টাকা, মিসরের ৭৫-৯০ টাকা ও তুরস্কের পেঁয়াজ ৪৫-৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। রসুন বিক্রি হচ্ছে ১১০ টাকায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close