নিজস্ব প্রতিবেদক

  ২৫ ডিসেম্বর, ২০১৯

বিএসটিআইয়ের অভিযান

ছয় পেট্রলপাম্পসহ ৮ প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ছয়টি পেট্রল পাম্পসহ আট প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। গাজীপুর ও টাঙ্গাইল জেলার বিভিন্ন এলাকায় এ অভিযান পরিচালিত হয়। গতকাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে গত ১৯ ডিসেম্বর বিএসটিআইয়ের উদ্যোগে গাজীপুর জেলা প্রশাসনের সহযোগিতায় গাজীপুর জেলা সদরে ভ্রাম্যমাণ আদালত গিয়ে দেখতে পায় মেসার্স দিদার ফিলিং স্টেশন তেল পরিমাপে দুটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ৫ লিটারে ৭০ ও ৬০ মিলি লিটার জ¦ালানি তেল কম প্রদান ও সিলবিহীন অবস্থায় ডিসপেন্সিং ইউনিট ব্যবহার করছে। তাই প্রতিষ্ঠানটি থেকে আদালত ২ লাখ টাকা জরিমানা আদায় করেন। একই অভিযানে মেসার্স এস এস ফিলিং স্টেশন তেল পরিমাপে দুটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ৫ লিটারে ৩৬০ ও ২২০ মিলিলিটার এবং একটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৫ লিটারে ৫২০ মিলিলিটার জ্বালানি তেল কম প্রদান করায় প্রতিষ্ঠানটি থেকে আদালত ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করেন এবং প্রতিষ্ঠান দুটির ক্রটিপূর্ণ ডিসপেন্সিং ইউনিটগুলোর সাহায্যে জ¦ালানি তেল বিক্রয় বন্ধ রাখার নির্দেশ দেন।

এছাড়াও গত ২১ ডিসেম্বর টাঙ্গাইল জেলার কাটরা এলাকার বিএসটিআইয়ের সার্ভিল্যান্স টিম গিয়ে দেখতে পায় মেসার্স লৌহজং ফিলিং স্টেশন তেল পরিমাপে প্রতি ১০ লিটারে দুটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে যথাক্রমে ৪০০ ও ৩৭০ মিলিলিটার এবং একটি পেট্রল ডিসপেন্সিং ইউনিটে ২৮০ মিলিলিটার কম প্রদান করছে এবং গাজীপুর জেলার চন্দ্রা এলাকার মেসার্স মুনস্টার ফিলিং স্টেশন তেল পরিমাপে দুটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে যথাক্রমে ৪১০ ও ১৫০ মিলিলিটার, একটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৪৬০ মিলিলিটার ও একটি পেট্রল ডিসপেন্সিং ইউনিটে ৪৩০ মিলিলিটার জ্বালানি তেল কম প্রদান করায় প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে বিএসটিআই কর্তৃক সংশ্লিষ্ট আদালতে নিয়মিত মামলা করা হয়েছে।

গত ২২ ডিসেম্বর গাজীপুর এলাকার মেসার্স ভূমি সিএনজি অ্যান্ড ফিলিং স্টেশন তেল পরিমাপে ১০ লিটারে একটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৮৭০ মিলিলিটার তেল কম প্রদান করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হয়। একই অভিযানে টাঙ্গাইল জেলার বোয়ালী এলাকার মেসার্স সখিপুর ফিলিং স্টেশন তেল পরিমাপে প্রতি ১০ লিটারে দুটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে যথাক্রমে ১৪০ ও ৪০ মিলিলিটার কম প্রদান এবং একটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৩০০ মিলিলিটার ও একটি পেট্রল ডিসপেন্সিং ইউনিটে ২৫০ মিলিলিটার বেশি প্রদান ও ইউনিটগুলো সিলবিহীন অবস্থায় ব্যবহার করায় প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করা হয়। কচুয়াবাজার এলাকার মেসার্স জাহিদ ট্রেডার্সে ৫ লিটারে জ¦ালানি তেল পরিমাপ করে ২০০ মিলিলিটার কম পাওয়ায় এবং মেসার্স এম আলম ট্রেডার্স ভেরিফিকেশন সনদ গ্রহণ ব্যতীত ৫০০ কেজি ধারণ ক্ষমতার একটি প্লৗাটফরম স্কেল ব্যবহার করায় ‘ওজন ও পরিমাপ মানদন্ড আইন-২০১৮’ অনুযায়ী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে মামলা করা হয়।

ভ্রাম্যমাণ আদালতে গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হারুনুর রশিদের নেতৃত্বে পরিদর্শক মো. লিয়াকত হোসেন এবং বিএসটিআইয়ের সার্ভিল্যান্স অভিযানে সংস্থাটির সহকারী পরিচালক মো. মোন্নাফ হোসেনের নেতৃত্বে পরিদর্শক মো. লিয়াকত হোসেন ও মো. বিল্লাল হোসেন অংশ নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close