জাবি প্রতিনিধি

  ২১ ডিসেম্বর, ২০১৯

‘উড়লে আকাশে প্রজাপতি প্রকৃতি পায় নতুন গতি’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য আয়োজনে দিনব্যাপী দশম ‘প্রজাপতি মেলা হয়েছে। গতকাল শুক্রবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সম্মুখ ভাগে বেলুন উড়িয়ে এই মেলার উদ্বোধন করা হয়। ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ সেøাগানে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখা মেলার আয়োজন করে।

মেলার আহ্বায়ক প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক ড. মো. মনোয়ার হোসেন প্রজাপতি রক্ষায় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, কীটপতঙ্গের বাসযোগ্য পরিবেশ অক্ষুণœ রাখতে হবে। জীববৈচিত্র্যের পরিবেশ সুরক্ষিত হলে পৃথিবী ভালো থাকবে। প্রধান অতিথি জীববিজ্ঞান অনুষদের ডিন ড. আবদুল জব্বার হাওলাদার বলেন, প্রজাপতি রক্ষা পেলে প্রকৃতিও রক্ষা পাবে। সবার ভালো থাকার স্বার্থে আমাদের প্রকৃতির রক্ষা করতে হবে।

এ বছর প্রজাপতি গবেষণায় বিশেষ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক এম এ বাশারকে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৯’ ও সবুজবাগ সরকারি কলেজের শিক্ষার্থী অরুরাভ ব্রনোকে ‘বাটার ফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। দিনব্যাপী মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতির হাট দর্শন, ঘুড়ি উড্ডয়ন, বিতর্ক প্রভৃতি অনুষ্ঠিত হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close