নিজস্ব প্রতিবেদক

  ১৩ ডিসেম্বর, ২০১৯

‘বিজ্ঞান ও প্রযুক্তি দেশের উন্নয়নের হাতিয়ার’

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এ শুরু হলো তিন দিনব্যাপী সায়েন্স অ্যান্ড টেকনোলজি ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট বিষয়ক বিসিএসআইআর কংগ্রেস ২০১৯। গতকাল বৃহস্পতিবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিসিএসআইআর চেয়ারম্যান মো. ফারুক আহমেদ। অনুষ্ঠানে কানাডা, চীন, ইন্ডিয়া, ফিনল্যান্ড, কোরিয়া, মালয়েশিয়া, নাইজেরিয়াসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা তাদের গবেষণা কর্মকা-ের পেপার উপস্থাপন করছেন। এ অনুষ্ঠানে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা তাদের গবেষণা কর্মকা- উপস্থাপন করেন। এ অনুষ্ঠানে তিন দিনে দেশি-বিদেশি প্রায় দুই শতাধিক বৈজ্ঞানিক গবেষণা কর্মকা-ের পেপার উপস্থাপনের আয়োজন করা হয়েছে। এ কংগ্রেসের মাধ্যমে বিজ্ঞানীদের পারস্পরিক মতবিনিময় ও প্রযুক্তি উদ্ভাবনবিষয়ক তথ্য আদান-প্রদানের মাধ্যমে সময়োপযোগী আবিষ্কার সম্ভব হবে। ফলে বাংলাদেশে বিশ্বব্যাপী বিজ্ঞানীদের মিলন মেলার প্ল্যাটফর্ম তৈরি হলো।

মন্ত্রী বলেন, বিজয়ের মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবসহ সব মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের কথা স্মরণ করে তিনি গভীর শ্রদ্ধা জানান। জননেত্রী শেখ হাসিনা যিনি উন্নয়নের রোল মডেল তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি দেশের উন্নয়নের হাতিয়ার। এ উন্নয়ন কোনো নির্দিষ্ট দেশের নয়, এটা সমগ্র বিশ্ববাসীর এবং যা মানবজাতীর কল্যাণে ব্যবহৃত হয়। বাংলাদেশ রিমার্কেবলভাবে অর্থনৈতিক উন্নয়ন সাধিত হচ্ছে। এটা সম্ভব হচ্ছে একমাত্র প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে। আমরা অনেক মেগা প্রকল্প শুরু করেছি, যেমন পদ্মা সেতু, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট, মেট্ররেল ইত্যাদি। এগুলোর হতে সার্ভিস পাওয়া গেলে এ দেশ উন্নত দেশের সারিতে সামিল হবে। আমাদের সক্ষমতা হয়েছে আন্তর্জাতিক মানের সব গবেষণা করার। এরই ধারাবাহিকতাই আজকের এ আয়োজন।

বিশেষ অতিথির বক্তব্যে মো. আনোয়ার হোসেন, সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় বলেন, বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তিতে শক্তিশালী অবস্থানে রয়েছে। ২০১১ সালের নীতিমালা অনুযায়ী দেশ প্রযুক্তিতে ক্রমান্বয়ে বিশ্বমানের অবস্থানে যাচ্ছে। সর্বক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে। গ্রাম হতে শহরে সবত্রই এর ব্যবহার সমভাবে বিন্যাস্ত। শিল্পে ও কৃষিতে আমাদের অভূতপূর্ব সাফল্য রয়েছে।

বিসিএসআইআরের চেয়ারম্যান বলেন, আমাদের তিনটি মাইলস্টোন রয়েছে যেমন ভিশন ২০২১, ২০৩০, ২০৪১, আমরা ঝউএ লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে উন্নত দেশের কাতারে প্রবেশ করতে যাচ্ছে। প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্বে বিজ্ঞান, প্রযুক্তি, কৃষি, শিল্প ও বাণিজ্যে বাংলাদেশ বিশ্বে ইমার্জিং টাইগার হিসেবে পরিচিতি পেয়েছে।

বিসিএসআইআর দেশের অন্যতম বিজ্ঞান গবেষণাগার হিসেবে বিশ্বমানের গবেষণা ও উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি সংবলিত আধুনিক গবেষণাগার প্রস্তুত করেছে। বিশ্বের অনেক গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ গবেষণা কার্যক্রম শুরু হয়েছে, যেমন অস্ট্রেলিয়া, চীন, জাপান, ভারত ইত্যাদি দেশের সঙ্গে গড়ট চুক্তি স্বাক্ষর হয়েছে। আমন্ত্রিত বিদেশি বিশেষজ্ঞদের ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের সঙ্গে একত্রে কাজ করার দ্বার উন্মুক্ত রয়েছে। আসুন মানবকল্যাণে আমরা যৌথভাবে কাজ করি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close