কুমিল্লা প্রতিনিধি

  ২৩ নভেম্বর, ২০১৯

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ফি কমাতে আইনি নোটিস

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনে উচ্চ ফি নির্ধারণ ও সমাবর্তনে অংশ না নেওয়াদের কাছ থেকে সমাবর্তনের সমপরিমাণ ফি নিয়ে সার্টিফিকেট প্রদানের সিদ্ধান্ত পরিবর্তনের জন্য আইনি নোটিস পাঠানো হয়েছে। নোটিস পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে সমাবর্তন বন্ধে উচ্চ আদালতের আশ্রয় নেওয়া হবে বলে এতে উল্লেখ করা হয়। বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের চতুর্থ ব্যাচের শিক্ষার্থী মো. তারেক রহমানের অভিযোগের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট একলাছ উদ্দিন ভূঁইয়া বাদীর পক্ষে গত ২১ নভেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রার বরাবর নোটিসটি পাঠান।

নোটিসে বলা হয়, আগামী ২৭ জানুয়ারি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সমাবর্তনে অংশগ্রহণের জন্য প্রত্যেক স্নাতক ডিগ্রিধারীর ৩ হাজার ৫৪০ টাকা এবং স্নাতকোত্তরদের ক্ষেত্রে ৪ হাজার ৫০ টাকা বিকাশের মাধ্যমে পাঠিয়ে রেজিস্ট্রেশন করতে বলা হয়েছে। সমাবর্তনে অংশ না নিলেও সমাবর্তনের সমপরিমাণ ফি দিয়ে সার্টিফিকেট নিতে বলা হয় বিজ্ঞপ্তিতেÑ যা বেআইনি। অনেক শিক্ষার্থীই শিক্ষা জীবন শেষ করে চাকরির জন্য চেষ্টা করছেনÑ এ অবস্থায় বিষয়টি তাদের ওপর মরার ওপর খাড়ার ঘা।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যেমনÑ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানের জন্য স্নাতক ডিগ্রিধারীদের কাছ থেকে ২ হাজার টাকা এবং স্নাতকোত্তরের ক্ষেত্রে ৩ হাজার টাকা ফি নেওয়া হয়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করা কয়েকজন শিক্ষার্থী বলেন, সমাবর্তনের ফি কমানো এবং সমাবর্তনে অংশ না নেওয়াদের কাছ থেকে সমাবর্তনের সমপরিমাণ ফি নিয়ে সার্টিফিকেট দেওয়ার সিদ্ধান্ত বাতিল করা হোক। এ বিষয়ে নোটিসদাতা আইনজীবী অ্যাডভোকেট একলাছ উদ্দিন ভূঁইয়া বলেন, সংশ্লিষ্টদের বরাবর আইনি নোটিস পাঠিয়েছি। আশা করি নোটিসগ্রহীতারা এ বিষয়ে কার্যকর পদক্ষেপ নেবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, আমরা নোটিসটি এখনো হাতে পাইনি। তবে নোটিস সম্পর্কে জানতে পেরেছি। নোটিস হাতে পেলে আমরাও ওইভাবে আইনি ব্যবস্থা নিব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close