নিজস্ব প্রতিবেদক

  ১৯ নভেম্বর, ২০১৯

দেশজুড়ে আইইএমের বাল্যবিয়ে প্রতিরোধ

নারীর স্বাস্থ্য সচেতনতা কার্যক্রম, বাল্যবিয়ে প্রতিরোধে বিভিন্ন কার্যক্রম, প্রশিক্ষণ, সেমিনার, মতবিনিময়সহ নানা কার্যক্রম দেশব্যাপী পরিচালনা করছে পরিবার পরিকল্পনা অধিদফতরের ইনফরমেশন, এডুকেশন অ্যান্ড মোটিভেশন (আইইএম) ইউনিট। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, ২০১৮-১৯ অর্থবছরে অধিদফতরের আইইএম ইউনিট ৯টি ক্যাটাগরিতে সারা দেশের বিভিন্ন জেলায় ৫০৪টি প্রশিক্ষণ, কর্মশালা ও সেমিনার আয়োজন করা হয়েছিল। সেখানে ২৫ হাজার ৭৪৫ জন নর-নারী সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিলেন। এগুলো হয়েছিল সারা দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও প্রান্তিক জনপদে। এর মধ্যে ছিল মাঠকর্মীদের আন্তঃব্যক্তিক যোগাযোগ, ই-টুলকিট ও ই-লার্নিং কোর্স, পরিবার সম্মেলন, জনপ্রতিনিধি ও কমিউিনিটি গ্রুপ সদস্যদের নিয়ে কর্মশালা, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে কর্মশালা, অষ্টম শ্রেণি থেকে দশম শ্রেণির ছাত্রছাত্রীদের নিয়ে কর্মশালা, বিদ্যালয় স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক কার্যক্রম, বিয়েপূর্ব কাউন্সিলিংবিষয়ক কর্মশালা এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে কর্মশালা।

এ বিষয়ে আইইএম ইউনিটের পরিচালক ড. আশরাফুন্নেছা বলেন, আমি যেখানে যাই সেখানে চেষ্টা করি সবাইকে নিয়ে পরিকল্পিতভাবে কাজ করার। এই বিভাগে যোগদানের পর সব কর্মকর্তা-কর্মচারীকে বলে দিয়েছি এখন থেকে যেখানে যত কাজ হবে তার সুনির্দিষ্ট প্রতিবেদন জমা দিতে হবে। হিসাবগুলো স্বচ্ছতার সঙ্গে করতে হবে। সবাইকে সময়ানুবর্তী হতে হবে। যার যে দায়িত্ব সেটা শতভাগ পালন করতে হবে। যারা একটু বেশি সক্রিয় তাদের সঙ্গে একটু দুর্বলদের যুক্ত করে টিম বানিয়ে দিয়েছি। যাতে কাজে গতি ফিরে আসে। এছাড়াও এই বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট সারা দেশের সবাইকে প্রশিক্ষণের আওতায় নিয়ে এসেছি। যাতে কাজটা আরো সহজে হয়ে যায়।

জানা যায়, স্কুল-মাদ্রাসা শিক্ষকদের বাল্যবিয়ে প্রতিরোধে কিশোর-কিশোরীর প্রজনন স্বাস্থ্য, পুষ্টি ও ব্যক্তিগত পরিচ্ছন্নতা অবহিতকরণ বিষয়ে নতুন একটি কর্মশালা চালু করেছে আইইএম। এরই মধ্যে ময়মনসিংহ বিভাগের তিন জেলার ৫২টি উপজেলায় এই কার্যক্রম ৮০ জনের প্রশিক্ষণ টিম দিয়ে কাজটি শুরু করা হয়েছে। এই কর্মশালা থেকে স্কুলের ছেলেমেয়েরা বেশ ভালোভাবেই প্রজনন স্বাস্থ্য সম্পর্কে জানতে পারছে। এছাড়া সারা বছর প্রচার-প্রচারণার ফলে সাধারণ মানুষ খুব সহজেই পরিবার পরিকল্পনা অধিদফতরের আইইএম ইউনিটের সেবা পাচ্ছে। এরই মধ্যে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের মিডিয়া ফেলোশিপ প্রদান করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close