আসাফুর রহমান কাজল, খুলনা

  ০৬ নভেম্বর, ২০১৯

নতুন আইনে খুলনার সড়কে ফিরছে শৃঙ্খলা

চাপ বেড়েছে হেলমেট ক্রয়, লাইসেন্স ও ইন্স্যুরেন্সে

সড়কে শৃঙ্খলা ফেরাতে নতুন সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকরের প্রভাব পড়তে শুরু করেছে খুলনা মহানগরে। গত দুই দিন ধরে সড়কে হেলমেট ছাড়া বেপরোয়া গতির মোটরসাইকেল চলাচল চোখে পড়েনি। চালকদের মধ্যে শুরুতে আতঙ্ক থাকলেও সড়কে বাড়ছে সতর্কতা। এ ছাড়া অবৈধ পার্কিং বন্ধ রয়েছে, মোড়ে মোড়ে দায়িত্বরত ট্রাফিক পুলিশের অবস্থান দেখা গেছে। সড়কে কমেছে যানজট। যানবাহনের কাগজপত্র ছাড়া সড়কে বের হচ্ছেন না চালকরা।

একই সঙ্গে ড্রাইভিং লাইসেন্স, হেলমেট ক্রয়, গাড়ির ফিটনেস, ইন্স্যুরেন্স নবায়ন এবং নতুন করে ইন্স্যুরেন্স করতে বিআরটিএ’তে ভিড় জমাচ্ছেন চালকরা। পাশাপাশি খুলনা ট্রাফিক বিভাগ থেকে আইন সম্পর্কে সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রেখেছে।

জানা যায়, সড়কে যেকোনো আইন লঙ্ঘন করলে মোটা অঙ্কের জরিমানা ও কারাদ-ের বিধান রেখে গত ১ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন কার্যকর হয়। এতে টনক নড়ে শহরের যানবাহন চালকদের। ড্রাইভিং লাইসেন্স না থাকায় নতুন করে ড্রাইভিং লাইসেন্স করতে আবেদন করছেন। আবার অনেকেই বাড়ি থেকে মোটরসাইকেল বের করছেন না। যাদের হেলমেট নেই তারা ভিড় করছেন মোটরসাইকেল মার্কেটে। গতকালও নগরীর মোটরসাইকেল মার্কেটে ছিল বেশ ভিড়। সবাই কিনছেন হেলমেট। কেউ নিজের জন্য, কেউ কিনছেন বাইকে অন্য আরোহীর জন্য। তবে ব্যবসায়ীরা বলছেন, ছোটদের হেলমেট বেশি বিক্রি হচ্ছে। সেইসঙ্গে সিঙ্গেল বা নারীদের ব্যবহার উপযোগী হেলমেটও বিক্রি হচ্ছে। ক্রেতাদের কেউ কেউ বলছেন, নতুন আইন পাস হওয়ার পর অনেকের হেলমেট চুরি হয়েছে। অন্যদিকে অনেকে ছুটছেন ইন্স্যুরেন্স নবায়ন করতে বা নতুন করে ইন্স্যুরেন্স করতে। মোটরসাইকেল চালকরা বেশি তৎপর হয়েছে এ আইন পাস হওয়ার পর থেকে।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স এর খুলনা বিভাগীয় সমন্বয়কারী মো. জয়নাল আবেদীন জুলু জানান, আগে যেখানে দিনে মাত্র পাঁচ থেকে সাতটি মোটরযানের ইন্স্যুরেন্স করতে হতো। সেখানে এখন দিনে ২৫ থেকে ৩০টিও হচ্ছে। নতুন আইন পাস হওয়ায় অনেকেই আবার দীর্ঘদিন নবায়ন না করা ইন্স্যুরেন্সটিও নবায়ন করছেন।

খুলনা মোটরসাইকেল মার্কেটের প্রভাত রায় জানান, আগে দিনে চার থেকে পাঁচটি হেলমেট বিক্রি হতো। আমরা বলতাম হেলমেট দোকানের সেøা আইটেম। এখন হেলমেটই কারেন্ট আইটেম। এখন প্রায় প্রত্যেক দোকানে হেলমেট বিক্রি হচ্ছে।

বিআরটিএ খুলনা সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি) মো. আবুল বাসার জানান, সড়ক পরিবহন আইন ২০১৮ পাস হওয়ার পর ড্রাইভিং লাইসেন্স থেকে শুরু করে সব ধরনের কাজ বেড়েছে। আগে যাদের ড্রাইভিং লাইসেন্স ছিল না এখন তারাও লাইসেন্স করছে। আমাদের সবারই আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে কাজ করা উচিত।

খুলনা মেট্রোপলিটন পুলিশ (ট্রাফিক) বিভাগের ডেপুটি কমিশনার মো. সাইফুল হক জানান, নতুন আইনের কার্যক্রম শুরু হয়েছে ১ নভেম্বর থেকে। এখনকার মানুষ অনেক সচেতন। তারপরও অনেকে জানে না। আমরা চেষ্টা করছি সবাইকে অবহিত করতে।

নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর খুলনা জেলা সম্পাদক ইকবাল হোসেন বিপ্লব জানান, গত দুই দিনে সড়কে যানজট কিছুটা কমেছে। মানুষের মধ্যে সচেতনতা বাড়ছে। হেলমেট ছাড়া মোটরসাইকেল চালক চোখে পড়েনি। চালকরা যানবাহনের কাগজপত্র সঙ্গে নিয়ে সড়কে বের হচ্ছেন। এ ছাড়া ট্রাফিক পুলিশরা চালকদের নতুন আইন সম্পর্কে অবহিত ও আইন মেনে চলতে আহ্বান জানাচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close