মহানগর (সিলেট) প্রতিনিধি

  ১৫ অক্টোবর, ২০১৯

সিলেটে সড়ক বিভাজকে বৃক্ষরোপণ

ফুলের শোভা নজর কাড়ছে সবার

শুভ্র মেঘে আর সাদা কাশফুল জানান দেয় এখন শরৎকাল। প্রকৃতির এখন সাজছে নিজ সাজে আর সঙ্গে ফুলে ফুলে সেজেছে সিলেট নগরের সড়ক বিভাজকগুলো। সিলেট নগরের মিরের ময়দান, রিকাবীবাজার সড়কের লাল হলুদ রঙের রাধাচূড়া ফুল নগরের সৌন্দর্য বাড়িয়েছে দ্বিগুণ। যে কারোই নজর কাড়ছে বিভাজকে ফুটে উঠা এসব ফুল।

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) পক্ষ থেকে নগরের রিকাবীবাজার, পুলিশ লাইনস, মিরের ময়দান সড়ক প্রশস্ত করা হয়েছে বেশ আগে। সড়ক প্রশস্তের পাশাপাশি এই এলাকার সড়ক বিভাজকের নকশায়ও আনা হয় বৈচিত্র্য। পরে এই সড়ক বিভাজকের শোভাবর্ধনের জন্য সিলেট সিটি করপোরেশনের অনুমতি নিয়ে রাধাচূড়া গাছের চারা লাগায় আনন্দনিকেতন স্কুলের শিক্ষার্থীরা। গত ৯ আগস্ট সিলেট নগরীর সাগরদিঘীর পাড় থেকে সুবিদবাজার পর্যন্ত সড়কের বিভাজকে ১০৮টি রাধাচূড়া গাছের চারা রোপণ করে আনন্দনিকেতন স্কুলের শিক্ষার্থীরা। ওই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

এদিকে সিলেট নগরের সৌন্দর্যবর্ধনে জন্য সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছেন। এর মধ্যে বড় একটি অংশ হচ্ছে নগরের বিভিন্ন সড়ক বিভাজক, সুরমা নদীর দুই পাড়, মানিকপীর টিলাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ফুলের গাছ রোপণ।

সূত্রে জানা যায়, নগরের সৌন্দর্য বৃদ্ধির জন্য বিভিন্ন কার্যক্রমের মধ্যে ফুলের গাছ লাগানো অন্যতম। তাই কিছু কিছু সড়ক বিভাজক থেকে এরই মধ্যে বিজ্ঞাপন বিলবোর্ড তুলে নেওয়া হয়েছে। কোনো এলাকার সড়ক বিভাজকে কোনো ধরনের গাছ লাগালে ভালো হবে সেজন্য সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি টিম কাজ করছে। সৌন্দর্যবর্ধনের জন্য সেভরনের পক্ষ থেকেও প্রায় ২৫০০ কৃষ্ণচূড়া ও রাধাচূড়া গাছের চারা দেওয়া হয়েছে। দুর্গাপূজার পরই গাছগুলো লাগানোর পরিকল্পনা রয়েছে।

পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবীর বলেন, বাঁচতে হলে গাছ লাগাতে হবে। নগরের রিকাবীবাজার, পুলিশ লাইনস, মিরের ময়দান সড়ক বিভাজকের রাধাচূড়া গাছগুলোতে ফুল ফুটেছে। এখন এই সড়ক ব্যবহার করতেই অন্যরকম ভালো লাগা কাজ করে। সিটি করপোরেশনের পক্ষ থেকে নগরের সৌন্দর্য বৃদ্ধির জন্য ফুলের গাছ লাগানোর উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। তবে খেয়াল রাখতে হবে আগে রোপণ করা বড় হওয়া কোনো গাছ কেটে যেন ফুল গাছ না লাগানো হয়। যদি কোথাও ফুল গাছ লাগানোর প্রয়োজন হয় তবে যেন আগের গাছটি রেখে লাগানো হয়। যেহেতু নগরের সৌন্দর্য বৃদ্ধির জন্য মেয়র গাছ লাগানোর উদ্যোগ গ্রহণ করেছেন তাহলে অবশ্যই এ ব্যাপারে সুস্পষ্ট পরিকল্পনা গ্রহণ করেছেন। পরিকল্পনা মাফিক গাছ লাগালে সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি পরিবেশও ভালো থাকবে।

একদল ফিনিক্সের সভাপতি সংস্কৃতিকর্মী আবু বকর আল আমিন বলেন, সড়কের বিভাজকে রাধাচূড়ার রঙিন ফুল দিনের শুরুতে পথে যাওয়া পথিকের মন সতেজ করে দেয়। রাঙিয়ে দেয় পুরো দিনটাকে। আবার ফেরার পথে ক্লান্ত পথিকের দিনের শত কাজের ক্লান্তিতে সতেজতা দিতে সক্ষম এই বাহারি রঙের ফুলগুলো।

সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, রিকাবীবাজার, পুলিশ লাইনস, মিরের ময়দান সড়কের ফুলগুলো আশা করি ব্যস্ততার মাঝেও নগরবাসীর চোখ জুড়াবে। নগরের সৌন্দর্য বৃদ্ধির জন্য সিসিকের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। এর মধ্যে গাছ লাগানো একটি অংশ। আমরা চাই পরিবেশ সুন্দর রাখার পাশপাশি মানুষজন যেন তাজা অক্সিজেন নিতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close