বিশ্ব ডিম দিবস

র‌্যালি থেকে দেওয়া হলো সেদ্ধ ডিম

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

সুস্থ, মেধাবী জাতি চাই, প্রতিদিনই ডিম খাই স্লোগানে পালিত হচ্ছে বিশ্ব ডিম দিবস। এ উপলক্ষে রাজধানীতে আয়োজিত এক র‌্যালি থেকে সাধারণ মানুষের মধ্যে সেদ্ধ ডিম বিতরণ করা হয়েছে। গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে পল্টন মোড় হয়ে আবার প্রেস ক্লাবের সামনে এসে শেষ হয়।

প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন, সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে এ দিবসটি বিশ্বজুড়ে একযোগে পালিত হয়ে আসছে। দিবসটি যৌথভাবে উদ্যাপন করছে বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ অধিদফতর (ডিএলএস), বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এবং ওয়ার্ল্ড’স পোলট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি)। দিবসটি উপলক্ষে ঢাকাসহ সব বিভাগীয় শহরে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা এবং স্কুলের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ডিম বিতরণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর পাশাপাশি বিভিন্ন পেশাজীবী সংগঠনের উদ্যোগে বিভিন্ন জেলা শহর ও উপজেলা সদরে ডিম দিবস উপলক্ষে কর্মসূচি পালন করা হয়।

বিশ্ব ডিম দিবস উপলক্ষে র‌্যালির পর রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, বিশেষ অতিথি ছিলেন প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম ম-ল, অতিরিক্ত সচিব ওয়াছি উদ্দিন, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার। প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক হীরেশ রঞ্জন ভৌমিকের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. খালেদা ইসলাম এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইলিয়াস হোসেন।

 

"