চট্টগ্রাম ব্যুরো

  ১১ অক্টোবর, ২০১৯

চট্টগ্রামে ৪ ফ্লাইওভার সিটি করপোরেশনকে হস্তান্তর চূড়ান্ত

চট্টগ্রামের ৯২৭ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে নির্মিত ফ্লাইওভার যথাযথ রক্ষণাবেক্ষণের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশনকে হস্তান্তর করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। গত বুধবার আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অধীনে থাকা নগরীর চারটি ফ্লাইওভার হস্তান্তরের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে । আগামী অল্পকিছুদিনের মধ্যেই এ হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে সিডিএ সূত্রে জানা গেছে।

এ সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করে সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস প্রতিদিনের সংবাদকে বলেন, সিডিএ নির্মিত চারটি ফ্লাইওভার যথাক্রমে, বহদ্দারহাট এমএ মান্নান ফ্লাইওভার, মুরাদপুর আখতারুজ্জামান ফ্লাইওভার এবং দেওয়ানহাট ওভার পাস ও কদমতলী ফ্লাইওভারের সৌন্দর্য্যবর্ধন, মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য সিটি করপোরেশনকে হস্তান্তর করা হচ্ছে। সিডিএ ফ্লাইওভার নির্মাণ করলেও রক্ষণাবেক্ষণের জন্য পর্যাপ্ত সরঞ্জাম ও লোকবল নেই। তাই এসব ফ্লাইওভার চসিককে বুঝিয়ে দেওয়া হচ্ছে। মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে নির্দেশনা পেলে শীগগীরই এ প্রক্রিয়া সম্পন্ন করা হবে তিনি জানান।

আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে সিটি মেয়র আ জ ম নাছীর উদ্দীন, সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ. সিডিএ এবং সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলীদ্বয় এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে সূত্র জানায়।

সিডিএ সূত্রে প্রাপ্ত তথ্য মতে, চট্টগ্রামের দীর্ঘতম আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভারের নির্মাণকাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ১২ নভেম্বর। এর আগে ২০১৩ সালে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। প্রায় ৬৯৮ কোটি টাকা ব্যয়ে মুরাদপুর থেকে লালখান বাজার পর্যন্ত ৬.৫ কিলোমিটার দীর্ঘ এই ফ্লাইওভারটি চার লেনের। ২০১৫ সালের মার্চে নির্মাণ কাজ শুরু হয়। ২০১৭ সালের ১ সেপ্টেম্বর ফ্লাইওভারটি যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়।

নগরের শুলকবহর থেকে বহদ্দারহাট এক কিলোমিটার এলাকা পর্যন্ত এমএ মান্নান ফ্লাইওভার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী ২০১০ সালের জানুয়ারিতে। ১৪৭ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ সেনাবাহিনীর তদারকিতে নির্মাণ কাজ শেষে ২০১৩ সালের ১২ অক্টোবর ফ্লাইওভারের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফ্লাইওভারটি নির্মাণ করা হয়।

নগরীর বটতলী স্টেশন থেকে ডিটি (ঢাকা ট্রাঙ্ক) রোডের ধনিয়ালাপাড়া পর্যন্ত ফ্লাইওভার ৫৮ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে ২০১২ সালের জুলাইয়ে নির্মাণ কাজ শুর হয়। এর উদ্বোধন হয় ২০১৫ সালের ৬ ডিসেম্বর। নগরীর দেওয়ানহাট ফ্লাইওভার নির্মাণ কাজ শুরু হয় ২০১১ সালে। প্রায় ২৪ কোটি টাকা ব্যয়ে এর নির্মাণ কাজ শেষ হয় ২০১২ সালে এবং এটি যান চলাচলের জন্য খুলে দেয়া হয় ২০১৩ সালে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close