বড়পুল মোড়ে বসানো হবে বঙ্গবন্ধুর ভাস্কর্য

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম নগরীর নিমতলা থেকে অলংকার মোড় পর্যন্ত ৫ দশমিক ৭ কিলোমিটার দীর্ঘ এবং ১২০ ফুট প্রশস্ত পোর্ট কানেকটিং সড়কে চলছে সংস্কার কাজ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এই সড়কের নামকরণের ব্যাপারে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)-এর পঞ্চম নির্বাচিত পরিষদের ৪৬তম সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সিদ্ধান্ত বাস্তবায়ন ও দৃশ্যমান করার লক্ষ্যে হালিশহর বড়পুল মোড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য বসানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

এজন্য দায়িত্ব দেওয়া হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক আতিকুল ইসলাম চৌধুরীকে। গতকাল রোববার বঙ্গবন্ধুর ভাস্কর্যের রেপ্লিকা পরিদর্শন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় ভাস্কর্য নির্মাণের সার্বিক বিষয় মেয়রকে অবহিত করেন আতিকুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, ২০ থেকে ২২ ফুট উচ্চতার ভাস্কর্যটা আগামী দুই মাসের মধ্যে তৈরি করা সম্ভব হবে। মেয়র কাজের অগ্রগতি দেখে সন্তোষ প্রকাশ করেন। এ বিষয়ে আ জ ম নাছির উদ্দীন বলেন, চট্টগ্রামকে বাসযোগ্য ও নান্দনিক শহর হিসেবে গড়ে তুলতে বিভিন্ন সেবাধর্মী প্রতিষ্ঠানের মাধ্যমে নানা পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে পোর্ট কানেকটিং সড়কের নামকরণ করা হয়েছে। বড়পুল মোড়ে বসানো হবে বঙ্গবন্ধুর ভাস্কর্য।

তিনি বলেন, ৩ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে নগরের পাহাড়তলী এলাকায় বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের নামে শিশুপার্ক করছে চসিক। সেখানেও বঙ্গবন্ধু ও শেখ রাসেলের ম্যুরাল বসানো হবে। হাজার বছরের ইতিহাসে বাঙালির শ্রেষ্ঠতম অর্জন বাংলাদেশের স্বাধীনতা। আর এ স্বাধীনতা সংগ্রামের ইতিহাসের সঙ্গে যার নাম চিরস্মরণীয় হয়ে আছে, তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নতুন প্রজন্মের কাছে সেই ইতিহাস তুলে ধরতেই আমাদের এই প্রয়াস, বলেন মেয়র।

 

"