নিজস্ব প্রতিবেদক

  ২২ সেপ্টেম্বর, ২০১৯

বিশ্ব শান্তি দিবসে বক্তারা

জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলার বিকল্প নেই

ধর্ম-বর্ণ নির্বিশেষে মানবতার সুখ-শান্তি ও সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে বিশ্ব শান্তি দিবস উপলক্ষে রাজধানীতে বর্ণিল র‌্যালির আয়োজন করা হয়েছে। জাতিসংঘ ঘোষিত বিশ্ব শান্তি দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছেÑ ‘ক্লাইমেট অ্যাকশন ফর পিস’ বা ‘শান্তির জন্য জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা’। গতকাল শনিবার সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এ উপলক্ষে আলোচনা সভা ও সংবাদ সম্মেলন এবং র‌্যালির আয়োজন করে জেএমআই গ্রুপ।

আলোচনায় বক্তারা দিবসের বিস্তারিত তুলে ধরে বলেন, জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলার বিকল্প নেই। ব্যবসা ও শিল্পক্ষেত্রে জলবায়ু পরিবর্তনকে সবচেয়ে বড় ঝুঁকি হিসেবেও উল্লেখ করেন তারা।

আয়োজকরা জানান, তারা এক দশক ধরে বিশেষ এই দিবসকে অর্থবহ ও তাৎপর্যমন্ডিত করার লক্ষ্যে র‌্যালি ও আলোচনার আয়োজন করছেন। সম্পূর্ণ অরাজনৈতিকভাবে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মানবতার সুখ-শান্তি ও সমৃদ্ধি অর্জনের লক্ষ্যে ঐক্যবদ্ধ জনমত সৃষ্টির প্রয়োজনে তাদের এই প্রয়াস। আলোচনায় মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের চেয়ারপারসন ও সহযোগী অধ্যাপক মো. তৌহিদুল ইসলাম।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের বিস্তৃতি এবং এর প্রভাব প্রশমন নিজেদের সক্রিয় উদ্যোগ সম্পর্কে আমাদের আরো সচেতন হওয়া উচিত। বর্তমান বিজ্ঞান-প্রযুক্তি-উদ্ভাবন ও অর্থায়নের যুগে জলবায়ুর প্রভাব মোকাবিলায় আমাদের অনেক সুযোগ রয়েছে যা সবাই সহজে কাজে লাগাতে পারি। তবে অভিযোজনের কিছু সীমাবদ্ধতা রয়েছে। সেজন্য সুষ্ঠু প্রশমন ব্যবস্থা না নিলে অভিযোজন প্রক্রিয়ার সীমাবদ্ধতা কাটিয়ে উঠা সম্ভব হবে না।

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া প্রায় ১১ লাখ রোহিঙ্গা প্রসঙ্গে মো. তৌহিদুল ইসলাম বলেন, বাংলাদেশ তাদের মানবিক কারণে আশ্রয় দিয়েছে। কিন্তু তাদের কারণে কক্সবাজারের প্রাকৃতিক ভারসাম্য বিনষ্ট হচ্ছে।

তিনি উল্লেখ করেন, বিশ্ব অর্থনৈতিক ফোরাম বৈশ্বিক ব্যবসা ও শিল্পক্ষেত্রে জলবায়ু পরিবর্তনকে সবচেয়ে বড় ঝুঁকি হিসেবে চিহ্নিত করেছে। এতে অভিযোজন ও প্রশমনে ব্যর্থতা, পানি সংকট ও প্রাকৃতিক দুর্যোগ ব্যবসা ও শিল্পক্ষেত্রে বিশ্বব্যাপী ক্ষতিকর প্রভাব ফেলতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close