নিজস্ব প্রতিবেদক

  ২০ সেপ্টেম্বর, ২০১৯

ঢাকা উত্তরের ১৩৮ বাড়িতে এডিস মশার লার্ভা

ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে এডিস মশার লার্ভা ও বংশবিস্তারের অনুকূল পরিবেশ ধ্বংসে গত ১৫ সেপ্টেম্বর থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) দ্বিতীয় দফায় চিরুনি অভিযান শুরু করেছে। চিরুনি অভিযানের চার দিনে ১৩৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভার সন্ধান পাওয়া গেছে। ডিএনসিসি সূত্র জানিয়েছে, এ অভিযানে প্রথম চার দিনে মোট ৪১ হাজার ৯৯টি বাড়ি পরিদর্শন করে ১৩৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভার সন্ধান পাওয়া গেছে।

এর মধ্যে অভিযানে প্রথম দিন ৪৭টি, দ্বিতীয় দিন ২৬টি, তৃতীয় দিন ২৯টি ও চতুর্থ দিন ৩৬টি বাড়ি বা স্থাপনায় সরাসরি এডিস মশার লার্ভা পায় ডিএনসিসি টিম। অভিযানে প্রথম দিন ১০ হাজার পাঁচটি বাড়ি/স্থাপনা পরিদর্শন করে মোট ৪৭টি বাড়ি বা স্থাপনায় সরাসরি এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ ছাড়া ৬ হাজার ৭৭০টি বাসা বা স্থাপনায় এডিস মশার বংশ বিস্তার করার উপযোগী পরিবেশ পায় দলটি।

এর আগে গত ২৫ আগস্ট থেকে মশা মারতে প্রথম দফায় চিরুনি অভিযান শুরু করেছিল ডিএনসিসি। সেই অভিযানের ১২ দিনে ৩৬টি ওয়ার্ডে মোট ১ লাখ ২১ হাজার ৫৬০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১ হাজার ৯৫৭টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভার সন্ধান পাওয়া গিয়েছিল। এ ছাড়া ৬৭ হাজার ৩০৬টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান ও জমে থাকা পানি পাওয়া গিয়েছিল সে অভিযানে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close