খুলনা ব্যুরো

  ১৬ সেপ্টেম্বর, ২০১৯

শ্রম পরিদর্শন হবে ডিজিটাল অ্যাপসে

ঘোষণা শ্রম প্রতিমন্ত্রীর

স্বচ্ছ, জবাবদিহি এবং বিশ^াসযোগ্যতা আনতে কলকারখানার শ্রম পরিদর্শনের সব কার্মকান্ড ডিজিটাল অ্যাপস ‘লিমার’ মাধ্যমে করার ঘোষণা দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

গতকাল রোববার খুলনা মহানগরীর একটি হোটেলে শ্রম পরিদর্শকের জন্য তিন দিনব্যাপী ‘লিমা রিফ্রেসার’ প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ ঘোষণা দেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, ডিজিটাল অ্যাপস ব্যবহার করলে কম সময়ে সূচারুভাবে শ্রম পরিদর্শন করা সম্ভব। কারখানা পরিদর্শনের অনেক তথ্য যে কেউ জানতে পারবেন। পরিদর্শন সিস্টেমকেও আপডেট করা যাবে। ডিজিটাল সিস্টেমে যোগ্য করে তুলতে কারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের সব পরিদর্শককে নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

গত বছর ৭ মার্চ কলকারখানার শ্রম পরিদর্শনে ডিজিটাল অ্যাপস ‘লেবার ইনসপেকশন ম্যানেজমেন্ট অ্যাপস-লিমা আনুষ্ঠানিকভাবে চালু করা হয়। গত জানুয়ারি থেকে শ্রম পরিদর্শকরা পরিদর্শন কার্যক্রমে মোবাইল ও ট্যাব লিমা অ্যাপসের মাধ্যম চেকলিস্ট পূরণ করছেন। গার্মেন্ট খাতের জন্য চেকলিস্ট ১০০টি প্রশ্ন রয়েছে।

লিমার কার্যক্রম বিস্তৃত করা হচ্ছে। এ বছর জানুয়ারিতে দুইশত তিনটি কারখানার শ্রম পরিদর্শন লিমার সিস্টেমে করা হয়। আগস্টে এটি দাঁড়িয়েছে এক হাজার ৮২টিতে। এ পর্যন্ত ২৯ হাজার ৫১০টি কারখানার তথ্য এ অ্যাপসে অন্তর্ভুক্ত হয়েছে। তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রমে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের খুলনা বিভাগের ২৭ জন শ্রম পরিদর্শক অংশুগ্রহণ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close