মহানগর (সিলেট) প্রতিনিধি

  ০৩ সেপ্টেম্বর, ২০১৯

সংস্কার করা হচ্ছে ক্বিন ব্রিজে

সিলেট নগরের ক্বিন ব্রিজ সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। দীর্ঘদিন থেকে নড়েবড়ে অবস্থা থাকায় রোববার মধ্যরাত থেকে সংস্কারের জন্য যানচলাচল বন্ধ করা হয়েছে। তবে এই সময়ে হেঁটে সেতুটি পারাপার করতে পারবেন পথচারীরা।

এ ব্যাপারে সিলেট সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা শাহাব উদ্দিন শিহাব জানান, ঝুঁকিপূর্ণ হয়ে পড়া ঐতিহাসিক ক্বিন ব্রিজটি মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে। সিটি করপোরেশন, সড়ক ও জনপথ বিভাগ এবং পুলিশের ট্রাফিক বিভাগ মিলে সমন্বিতভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ক্বিনব্রিজ সংস্কারের কাজ শেষ হলে এটি যানবাহন চলাচলের জন্য ফের খুলে দেওয়া হতে পারে। তবে ঐতিহাসিক স্থাপনা হিসেবে এই সেতুটিকে রক্ষণের জন্য এর ওপর দিয়ে যান চলাচল একেবারে বন্ধ করে দেওয়ার বিষয়টিও ভাবা হচ্ছে বলে জানান তিনি। পর্যায়ক্রমে সিলেট নগরের শেখঘাট এলাকায় সুরমা নদীর ওপর নির্মিত কাজীরবাজার সেতু দিয়ে সব ধরনের যান চলাচেলের জন্য উন্মুক্ত করে দেওয়া হতে পারে বলেও জানান সিসিকের এ কর্মকর্তা।

ব্রিটিশ আমলে ১৯৩৩ সালে সুরমা নদীর ওপর এই ব্রিজ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। ব্রিজটির নির্মাণ শেষে ১৯৩৬ সালে আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়। আসাম প্রদেশের তৎকালীন গভর্নর মাইকেল ক্বিনের নামে এই সেতুর নামকরণ করা হয় ক্বিন ব্রিজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close