খুলনা ব্যুরো

  ০১ সেপ্টেম্বর, ২০১৯

খুলনায় এডিস লার্ভা ধ্বংসে অভিযান

খুলনা নগরীতে ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চলছে। এডিস মশার লার্ভা জন্মাতে পারে এমন উৎসকে ধ্বংস করতে মরিয়া শহর-নগর, গ্রামগঞ্জের মানুষ। বৃষ্টির পানি বা যেকোনো উৎস থেকে পানি জমতে পারে এমন জায়গায় জন্ম নিতে পারে এই লার্ভা। প্রতিদিনই কেউ না কেউ ডেঙ্গু রোগে মারা যাচ্ছে। এরই মধ্যে খুলনা নগরীতে এডিস লার্ভার ধ্বংসে অভিযান শুরু করেছে খুলনা সিটি করপোরেশন (কেসিসি)।

নগরীর অনেক প্রতিষ্ঠানের ফুলের টব, খাদ্যপণ্যের মোড়ক, অব্যবহৃত প্লাস্টিক পণ্যে জমতে দেখা গেছে পানি। আর সেখানেই এডিস মশার লার্ভা জন্মানোর আশঙ্কা করছেন সাধারণ মানুষ। সৌন্দর্য বৃদ্ধি করতে অধিকাংশ প্রতিষ্ঠানে রাখা হয়েছে ফুলের টব। কিন্তু সেইসব ফুলের টব নিয়মিত পরিচর্যার লোক নেই অধিকাংশ প্রতিষ্ঠানে। আর যারা আছেন তারা নিয়মিত খেয়াল করছেন না বলে মন্তব্য অনেকের। তদারকির মানুষের অভাব থাকলেও থেমে নেই লার্ভা জন্মানোর প্রক্রিয়া। বিভিন্ন স্থানে পানি জমছে, আর সেখানেই জন্ম নিচ্ছে এডিস মশার মতো মারাত্মক রোগবাহী মশা বা জিবাণু। তারপরও প্রত্যেকেই দায় সারছেন কেসিসির দোহাই দিয়ে।

নগরীর দোলখোলা এলাকার মো. হারুন অর রশীদ জানান, গত শুক্রবার নগরীর দারুল উলুম মাদ্রাসা সংশ্লিষ্ট মসজিদে জুমার নামাজ আদায় করতে গিয়েছিলাম। সেখানে ঢুকতেই দেখি কয়েকটি বড় বড় ফুলের টব রয়েছে। সেই টবে পরিষ্কার পানি জমে আছে। সেখানে এডিস মশার লার্ভা জন্মাতে পারে। কিন্তু কে দেখবে, এসব?

নগরীর বানরগাতি এলাকার মো. শফিকুল ইসলাম জানান, গত বুধবার খুলনা ওয়াসা হেড অফিসে গিয়েছিলাম। অফিসে ঢুকতেই দেখি সিঁড়ির দুই পাশে ফুলের টবে পানি জমে আছে। এ ছাড়া অনেক অফিসে এ রকম অবস্থা দেখেছি। আসলে, সদিচ্ছার অভাব। পরিচ্ছন্নকর্মীকে বলে দিয়ে, একজনকে তদারকিতে দিলেই হয়ে যায়। তা ছাড়া অফিসের সবাই দেখছে, কিন্তু তারা এত ব্যস্ত যে, এগুলো নিয়ে তাদের কথা বলার সময় নেই।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা খুলনার কো-অর্ডিনেটর অ্যাডভোকেট মো. মোমিনুল ইসলাম জানান, ফুলের টবে পানি জমছে বলে, ফুলের টব ধ্বংস করলে হবে না। পরিচর্যা করতে হবে। প্রতিনিয়ত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

খুলনার দারুল উলুম মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মোস্তাক আহমেদ জানান, মাদ্রাসা ও মসিজদ চত্বরে যে ফুলের টব তা সবই মসজিদ কমিটির। তারাই এগুলো দেখভাল করেন।

খুলনার সিভিল সার্জন এ এস এম আবদুর রাজ্জাক জানান, স্বচ্ছ পানিতে এডিস মশার জন্ম হয়ে থাকে। সেখানে আগে মশা ডিম পাড়ে পরে সেই ডিম ফুটে লার্ভা হয়। আর এই লার্ভাই মশা বা এডিস মশা। আমাদের প্রত্যেকেরই সচেতন হতে হবে।

খুলনা সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী (যান্ত্রিক) ও প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আবদুল আজিজ জানান, পানি জমতে পারে বা সেইসব জায়গায় এডিস মশার জন্মাতে পারে এমন জায়গা ধ্বংস করতে কেসিসিসহ প্রশাসন থেকেও অনেক প্রচার-প্রচারণা চালানো হয়েছে এবং এখনো হচ্ছে। আসলে আমাদের প্রত্যেকেরই সচেতন হতে পবে। কোথাও এমন অবস্থা দেখলে, নিজে ব্যবস্থা নিতে হবে অথবা সেই কর্তৃপক্ষকে জানাতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close