নিজস্ব প্রতিবেদক

  ২১ আগস্ট, ২০১৯

মশা নির্মূলে ডিএনসিসির চিরুনি অভিযান

এডিস মশা নির্মূল ও এ মশার প্রজননস্থল ধ্বংস করতে চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। গতকাল মঙ্গলবার ডিএনসিসির ১৯ নম্বর ওয়ার্ড (গুলশান ও বনানী এলাকা) থেকে এ অভিযান শুরু হয়। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম গুলশানের ডা. ফজলে রাব্বী পার্কে এ অভিযানের উদ্বোধন করেন। ওয়ার্ডভিত্তিক এডিস মশার প্রজননস্থল ধ্বংস ও বিশেষ পরিচ্ছন্নতার এ কার্যক্রম চলবে বর্ষা মৌসুম পর্যন্ত।

ডিএনসিসির প্রতিটি ওয়ার্ড ১০টি ব্লকে ভাগ করে প্রতিটি ব্লককে ১০টি সাবব্লকে ভাগ করা হয়েছে। রোজ একটি ব্লকের ১০টি সাবব্লকের প্রতিটি বাসাবাড়ি, প্রতিষ্ঠান, খোলা জায়গা ইত্যাদি সম্পূর্ণরুপে পরিষ্কার ও এডিস মশার লার্ভা ধ্বংস করা হবে। এভাবে ১০ দিনে একটি ওয়ার্ডটি সম্পূর্ণরুপে পরিষ্কার এবং এডিস মশার লার্ভা নির্মূল করা হবে। ডিএনসিসির অন্য ওয়ার্ডেও পর্যায়ক্রমে এ অভিযান পরিচালনা করা হবে।

তিনি বলেন, ডিএনসিসি’র প্রতিটি বাড়িতে কাল চিরুনি অভিযান শুরু হয়েছে। কোনো বাড়িতে লার্ভা পাওয়া গেলে স্টিকার লাগিয়ে দেওয়া হবে। ১০ থেকে ১৫ দিন পর আবার গিয়ে পরীক্ষা করা হবে। মশা থাকলে জরিমানা করা হবে। মশা নির্মূল কার্যক্রম সম্পর্কে মেয়র আতিকুল ইসলাম বলেন, নতুন করে আরো ২০০ ফগার মেশিন ও ১৫০টি স্প্রে মেশিন বিদেশ থেকে আনা হয়েছে। মশা মারার কার্যক্রম তদারকি ও ফল গণমাধ্যমের কাছে জানানো হবে বলেও জানান তিনি। এ সময় অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মোমিনুর রহমান মামুন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মঞ্জুর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ১ হাজার ২০০ বাড়িতে ডেঙ্গু জ্বরের জীবাণুবাহী এডিস মশার লার্ভা পাওয়ার কথা জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। গতকাল ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) ও হাসপাতাল প্রাঙ্গণে এডিস মশা নিধন অভিযান উদ্বোধনের সময় তিনি এ তথ্য জানান।

সাঈদ খোকন বলেন, এরই মধ্যে ডিএসসিসির পক্ষ থেকে ৫৮ হাজার ৭৪৮ বাড়িতে অভিযান চালানো হয়েছে। এর মধ্যে ১ হাজার ২০০ বাড়িতে এডিসের লার্ভা পাওয়া গেছে। সেগুলো ধ্বংস করার পাশাপাশি বাড়ির মালিকদের সতর্ক করা হয়েছে। এডিস মশার লার্ভা ধ্বংস করার লক্ষ্যে বাংলাদেশ স্কাউটসের সদস্যরা ১ লাখ ১১ হাজার বাসাবাড়ি পরিদর্শন করে লার্ভা ধ্বংস করার বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছে। মশার উৎসস্থল ধ্বংসে বিশেষ গুরুত্ব দেওয়ায় এডিস মশার বিস্তার ও ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার প্রবণতা কমতে শুরু করেছে।

পরে ঢামেক হাসপাতালের নার্সিং ইনস্টিটিউট ও ফজলে রাব্বী হল এলাকায় মশা নিধনে অভিযান চালানো হয়। কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, স্কাউটস ও রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্য, ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ এম নাসির উদ্দিন উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close