দুই জাপানির হাফ প্যান্টে মিলল ১২ কেজি স্বর্ণ!

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ১২ কেজি স্বর্ণসহ দুই জাপানি নাগরিক আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর (সিআইআইডি)। গত বুধবার রাত সাড়ে ১২টার দিকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন টাকিও মিমুরা, এবং শুইচি সাতোক। জাপানি নাগরিকের কাছ থেকে চোরাচালানের স্বর্ণ উদ্ধারের বিষয়টি বাংলাদেশে এবারই প্রথম। বুধবার রাত সাড়ে ১২টার দিকে মালয়েশিয়া থেকে এয়ার এশিয়ার একে-৭১ ফ্লাইট থেকে তাদের আটক করা হয়।

জাপানি যাত্রীর মাধ্যমে স্বর্ণ চোরাচালান হবেÑ এমন গোপন সংবাদে যাত্রীদের ওপর নজর রাখা হয়। এক পর্যায়ে ওই দুই জাপানি নাগরিককে শনাক্ত করা হয়। পরে তারা গ্রিন চ্যানেল অতিক্রম করার পর স্বর্ণ আছে কিনা জানতে চাইলে তারা অস্বীকার করেন। এ সময় ওই দুই জাপানি নাগরিকের ল্যাগেজ স্ক্যানিং করে কিছু না পাওয়ায় শরীর আর্চওয়ে করে ধাতব বস্তুর অস্তিত্বের সংকেত পাওয়া যায়।

পরে ব্যাগেজ কাউন্টারে এনে বিভিন্ন সংস্থার উপস্থিতিতে তাদের শরীর তল্লাশি করে উভয়ের হাফপ্যান্টের ভেতর বিশেষভাবে সেলাইকৃত পকেটে ৩০টি স্বর্ণবার পাওয়া যায়। উদ্ধারকৃত এসব স্বর্ণের মোট ওজন ১২ কেজি। এর আনুমানিক মূল্য প্রায় ৬ কোটি টাকা। আটককৃত স্বর্ণের বিষয়ে কাস্টমস আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে। আটক যাত্রীদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

"