সিএমপিতে বাড়ছে ডিসি পদ

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৯, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম মহানগর পুলিশে (সিএমপি) উপকমিশনার (ডিসি) পদের সংখ্যা বাড়ছে। সুপার নিউমারি পুলিশ সুপার কর্মকর্তাদের পদায়নের এসব পদে সুপারিশ করা হয়েছে। সিএমপির সাংগঠনিক কাঠামোয় নতুন করে আটটি উপকমিশনারের পদ সৃষ্টির প্রস্তাব পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে। সিএমপি সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্রটি বলছে, এ সংক্রান্ত একটি চিঠি গত ১৪ জুলাই পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে।

প্রস্তাবিত পদগুলো হলো উপকমিশনার (কাউন্টার টেরোরিজম), উপকমিশনার (এস্টেট ও উন্নয়ন), উপকমিশনার (প্রসিকিউশন), উপকমিশনার (ট্রাফিক-দক্ষিণ), উপকমিশনার (ট্রাফিক-পশ্চিম), উপকমিশনার (ডিবি-দক্ষিণ), উপকমিশনার (ডিবি-পশ্চিম) ও উপকমিশনার (ট্রান্সপোর্ট)। প্রস্তাবিত আটটি পদের মধ্যে উপকমিশনার (কাউন্টার টেরোরিজম) পদে একজন কর্মকর্তাকে পদায়ন করে এরই মধ্যে কার্যক্রম শুরু করেছে সিএমপি। উপকমিশনার (এস্টেট ও উন্নয়ন) পদে একজনকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

বর্তমানে সিএমপিতে ১৩টি উপকমিশনারের পদ রয়েছে। পদগুলো হলো উপকমিশনার (সদর), উপকমিশনার (উত্তর), উপকমিশনার (দক্ষিণ), উপকমিশনার (বন্দর), উপকমিশনার (পশ্চিম), উপকমিশনার (ট্রাফিক-উত্তর), উপকমিশনার (ট্রাফিক-বন্দর), উপকমিশনার (ডিবি-উত্তর), উপকমিশনার (ডিবি-বন্দর), উপকমিশনার (সিটি এসবি), উপকমিশনার (পিওএম-বন্দর) ও উপকমিশনার (পিওএম-উত্তর)। বর্তমানে সিএমপিতে প্রায় সাড়ে ৬ হাজার জনবল রয়েছে। এ জনবল দিয়ে নগরীর আইনশৃঙ্খলা রক্ষায় হিমশিম খেতে হয় সিএমপিকে। এজন্য জনবল বাড়ানোর আবেদন করা হয়েছে। এ আবেদনের পরিপ্রেক্ষিতে ২ হাজার নতুন জনবল পাওয়া যাবে। এ বছরের মধ্যেই নতুন জনবল নিয়োগের সিদ্ধান্ত বাস্তবায়নের কথা রয়েছে বলে জানিয়েছে একাধিক সূত্র।

সূত্র আরো জানায়, জনবল বাড়ানোর সঙ্গে সিএমপি কমিশনারের পদেও একজন অতিরিক্ত আইজি পদমর্যাদার কর্মকর্তাকে পদায়নের বিষয়টি নীতিগতভাবে অনুমোদনের অপেক্ষায় আছে।

জানতে চাইলে সিএমপি কমিশনার মাহাবুবর রহমান বলেন, সিএমপির সাংগঠনিক কাঠামোয় নতুন আটটি উপকমিশনারের পদ সৃষ্টির প্রস্তাবনা পুলিশ সদর দফতরে প্রেরণ করা হয়েছে। সুপার নিউমারি পুলিশ সুপার কর্মকর্তাদের পদায়নের এসব পদে সুপারিশ করা হয়েছে। জনবল বাড়ানোর প্রস্তাবনাও পুলিশ সদর দফতরে পাঠানো হয়েছে। শিগগির এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে আশা করছি।

 

"