চট্টগ্রাম ব্যুরো

  ১৭ জুলাই, ২০১৯

রিং রোডে ধস

কাজ করছে সিডিএ কমিটি

চট্টগ্রামের পতেঙ্গা থেকে ফৌজদারহাট পর্যন্ত সাড়ে ৫ কিলোমিটার দীর্ঘ হাঁটার রাস্তা ওয়াকওয়ের কিছু অংশ ধসে পড়ার ঘটনায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) কমিটি কাজ শুরু করেছে। তদন্তে ঠিকাদারি প্রতিষ্ঠানে নির্মাণকাজে ত্রুটি পাওয়া গেলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে জানিয়েছে সিডিএ।

চট্টগ্রামে টানা বর্ষণে গত ১৩ জুলাই শনিবার পতেঙ্গার শহর রক্ষায় নির্মিতব্য উপকূলীয় বাঁধ কাম পতেঙ্গায় আউটার রিং রোডের ওয়াকওয়ের (জনসাধারণ ও পর্যটকদের হাঁটার রাস্তা) ৩০-৩৫ ফুট অংশ ধসে পড়ে। এ ব্যাপারে সিডিএর প্রধান প্রকৌশলী হাসান বিন শামস প্রতিদিনের সংবাদকে বলেন, ‘মাত্র কয়েক দিন আগে ঢালাই করা হয়েছিল ওয়াকওয়ের কাজ। কিন্তু এখনো পুরোপুরি শেষ হয়নি। এরই মধ্যে ভারী বৃষ্টির কারণে ওয়াকওয়ের কিছু অংশের মাটি সরে যায়।

পরবর্তী রিটেইনিং ওয়ালের পাশে জিও টেক্স বিছিয়ে সিসি ব্লক স্থাপন করার কাজ বাকি। ওয়াকওয়ের ওপরের অংশে সড়কে পাশঘেঁষে শ্লপ রয়েছে। সেখানেও সিসি ব্লক দেওয়া হবে। কিন্তু কাজটি চলমান। কিছুদিন আগে ওয়াকওয়েটি ঢালাই হয়েছে। অন্য কাজ শেষ হয়নি। এখনো রিটেইনিং ওয়ালের পাশে জিও টেক্স ও সিসি ব্লক স্থাপন করা হয়নি।

সিডিএ সূত্রে জানা গেছে, ধসে যাওয়া ওয়াকওয়ের ৩০-৩৫ ফুট কাজ করতে ১৫ থেকে ২০ লাখ টাকা লাগবে। এটা ঠিকাদারি প্রতিষ্ঠানকেই বহন করতে হবে। জানা গেছে, তদন্ত কমিটিতে সিডিএ, ঠিকাদারি প্রতিষ্ঠান ও পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা ত্রুটির কারণ নির্ণয়ে মাঠে কাজ শুরু করেছেন।

এ প্রসঙ্গে নগর পরিকল্পনাবিদ ও প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার বলেন, সাগরের পাশে কাজ করার সময় বিবেচনায় রাখতে হয় মাটি সরে যাবে। সাধারণত এ ধরনের কাজগুলো পাইলিংয়ের ওপর হয়। এ ছাড়া অতিরিক্ত ভার বহন করার প্রয়োজন হলে সেখানে প্রিকাস্ট কংক্রিট পাইল ব্যবহার করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close