নিজস্ব প্রতিবেদক

  ১৭ জুলাই, ২০১৯

‘রমজানে জঙ্গি হামলার ঝুঁকি ছিল’

নিউজিল্যান্ডের মসজিদে এবং শ্রীলঙ্কার গির্জায় হামলার ঘটনার পর বাংলাদেশে জঙ্গিবাদের ঝুঁকি ছিল জানিয়ে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মনিরুল ইসলাম বলেছেন, গত রমজানে সেটা কিছুটা বৃদ্ধি পায় কিন্তু সেই বৃদ্ধি পাওয়া জঙ্গিবাদের ঝুঁকি আমরা রুখে দিতে পেরেছি।

গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর লালমাটিয়া মহিলা কলেজে ‘সহিংস উগ্রবাদবিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা ২০১৯’ বিজয়ী দলগুলোর সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন নানা কারণে বাংলাদেশে জঙ্গি কর্মকা-ের ঘটনায় কিছুটা অস্থিরতা তৈরি হয়েছে। জঙ্গি তৎপরতা নিয়ে এক ধরনের ক্রান্তিকাল চলছে যা কিছুদিন থাকবে। এ ঝুঁকি বৃদ্ধি পেলেও আমরা তৎপর আছি। তবে জঙ্গি হামলার ঝুঁকির মাত্রা কম।

নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কায় হামলার পর বাংলাদেশে হামলার ঝুঁকি ছিল জানিয়ে সিটিটিসি প্রধান বলেন, রমজানে সেই ঝুঁকি আরো বেশি ছিল। তবে আমরা রুখে দিয়েছি। দেশে জঙ্গি হামলার আশঙ্কা আছে কি-না জানতে চাইলে তিনি বলেন ঝুঁকি আছে, তবে ঝুঁকির মাত্রা অনেক কম।

মনিরুল ইসলাম বলেন এক দিনের নয়, দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে হলি আর্টিসান বেকারিতে হামলা হয়েছে। সিরিয়া ও ইরাকে আইএস উত্থানের পর বিশ্বের বিভিন্ন দেশের মতো আমাদের দেশেও সেই ঢেউ এসেছিল। এরপর আমরা দেশবাসীকে নিয়ে জঙ্গিদের যে সংগঠন ছিল সেগুলো ধ্বংস করেছি। তবে মতাদর্শ ধ্বংস করা যায়নি। সেটা রয়েছে। মতাদর্শকে মতাদর্শ দিয়েই ধ্বংস করতে হয়। সেজন্য সমাজের কয়েকটি দিক দিয়ে চেষ্টা করতে হবে।

লালমাটিয়া মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ডিবেট ফর ডেমোক্র্যাসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় এ অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৮০০ শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। আয়োজিত এই সহিংস উগ্রবাদবিরোধী বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, রানারআপ ও তৃতীয় স্থান অধিকার করেছে যথাক্রমে লালমাটিয়া মহিলা কলেজ, তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা ও সরকারি বাংলা কলেজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close