খুলনা ব্যুরো

  ১৫ জুলাই, ২০১৯

খুলনায় ভারতীয় শিক্ষা মেলা : ব্যাপক সাড়া

খুলনায় শুরু হয়েছে দুই দিনব্যাপী ভারতীয় শিক্ষা মেলা। মহানগরীর হোটেল সিটি ইনে গতকাল রোববার মেলার উদ্বোধন করা হয়। সেপ ইভেন্ট অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড কর্তৃক আয়োজিত এই মেলায় ভারতের প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় ও কলেজসহ ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। এদিকে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে খুলনা মহানগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকসহ সুশীল সমাজের প্রতিনিধিদের উপস্থিতিতে ব্যাপক সাড়া পড়ে।

সকালে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আবদুল খালেক এবং খুলনার সহকারী ভারতীয় হাইকমিশনার রাজেশ কুমার রায়না। আয়োজক প্রতিষ্ঠান সেপের ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় থাপা, ভিআইটির ইন্টারন্যাশলাল ডিরেক্টর ভিজয়া কুমার, স্থানীয় সমন্বয়কারী সাংবাদিক মল্লিক সুধাংশু, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মাহাবুব আলম সোহাগ, স্বাধীনতা সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক এস এম জাহিদ হোসেনসহ বিশিষ্ট ব্যক্তিরা এ সময় উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে কেসিসি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, প্রতি বছর অসংখ্য শিক্ষার্থী প্রতিবেশী ভারতে পড়তে যায়। শিক্ষার গুণগত মান ও খরচ স্বল্প থাকায় শিক্ষার্থীদের অভিভাবকরা এ সুযোগ গ্রহণ করছে। আমার বিশ্বাস এই মেলার মাধ্যমে খুলনার মানুষ উপকৃত হবেন। তিনি প্রতি বছর অন্তত একবার খুলনায় শিক্ষা মেলার আয়োজন করার জন্য আয়োজক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান।

খুলনাস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার রাজেশ কুমার রায়না বলেন, ভারত এবং বাংলাদেশের মধ্যে মধুর সম্পর্ক বিরাজ করছে। দুই দেশই শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। তবে স্বল্প খরচে আধুনিক শিক্ষা গ্রহণের ক্ষেত্রে ভারতে ব্যাপক সুযোগ-সুবিধা রয়েছে। বাংলাদেশি শিক্ষার্থীরা এই সুযোগ কাজে লাগিয়ে উপকৃত হতে পারে। বিশেষ করে ইঞ্জিনিয়ারিং ও মেডিকেলসহ বেশ কয়েকটি বিষয়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে ভারত অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

আয়োজক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রতিষ্ঠাতা সঞ্জয় থাপা স্বাগত বক্তব্যে বলেন, ভারতের শিক্ষাব্যবস্থায় কোনো সেশন জোট নেই। তা ছাড়া ভারতের শিক্ষাব্যবস্থা শুধু গুণগত সর্বোচ্চ শিক্ষা দানই নয়, যেকোনো দেশের চেয়ে অল্প খরচে শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবন গড়ে দেয়। আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীরা চাইলে ভারতকেই বেছে নিতে পারে। উল্লেখ্য, শিক্ষা মেলায় ভারতের প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় ও কলেজের মধ্যে আসাম ডাউন টাউন ইউনিভার্সিটি, অ্যাড্যামাস, জেআইএস গ্রুপ কলকাতা, ইন্ডিয়া ইন্টারন্যাশনাল স্কুল ব্যাঙ্গুলুর, আইটিএম ইউনিভার্সিটি, সারদা ইউনিভার্সিটি দিল্লি, এপিজে ইউনিভার্সিটি সিমলা, গিতা গ্রুপ অব ইনস্টিটিউশনসহ অন্যরা অংশ নিয়ে শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য সরবরাহ করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close