নিজস্ব প্রতিবেদক

  ১২ জুলাই, ২০১৯

ভিটামিন-ডি স্বল্পতা বিষয়ে সেমিনার

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (এএফএমসি) এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালের যৌথ উদ্যোগে ‘ভিটামিন-ডি স্বল্পতা’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগে এ সেমিনারটি হয়। এছাড়া সেমিনারে এএফএমসি থেকে সদ্য পাস করা শিক্ষানবিস চিকিৎসকদের (ইন্টার্ন ডাক্তার) অভ্যর্থনা জানানো হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন সামরিক চিকিৎসা মহাপরিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. ফসিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন কনসালটেন্ট ফিজিসিয়ান জেনারেল মেজর জেনারেল মো. আজিজুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মো. রশিদুন্নবী।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক মো. আবদুর রাজ্জাক ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. আবদুল্লাহেল কাফি।

সেমিনারে বক্তারা ভিটামিন-ডি এর বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন। বর্তমান বিশ্বে ৮০ থেকে ৯০ শতাংশ লোক ভিটামিন-ডি স্বল্পতায় ভুগছেন। কিন্তু বিষয়টি অবহেলিত ও অগোচরে থেকে যায়। ভিটামিন-ডি এর প্রধান উৎস হলো সূর্যের অতি বেগুনি রশ্মি। এছাড়া চর্বিযুক্ত ও সামুদ্রিক মাছ, কডলিভার, গরুর যকৃৎ, ডিমের কুসুম, দুধ, বাটার, পনির, মাশরুম থেকে ভিটামিন-ডি পাওয়া যায়। ভিটামিন-ডি সমৃদ্ধ বাজারজাত খাবারের মধ্যে রয়েছেÑ গরুর দুধ, দই, লাচ্ছি, পাউরুটি, খাদ্যশস্য ইত্যাদি। ভিটামিন-ডি অন্ত্রে খাবার থেকে ক্যালসিয়াম শোষণ করে ও হাড় গঠনে ভূমিকা রাখে।

ভিটামিন-ডি এর অভাবে শিশুদের রিকেট ও বড়দের অষ্টি ও মালাসিয়া রোগ দেখা দেয়। এছাড়া, স্বাস্থ্যের ওপর অনেক বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয় যেমনÑ পিঠে ব্যথা, পেশিতে ব্যথা, দুর্বলতা, অস্থি ভঙ্গুরতা, বিভিন্ন ক্যানসার, ইমুনোলজিক্যাল রোগ, দাঁতের ক্ষয় রোগ, ইনফেকশন, স্নায়ুবিক ও মানসিক রোগ ইত্যাদি। এছাড়া মাতৃত্বকালীন ও নবজাতকের বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ে ভিটামিন-ডি এর অভাবে। সেমিনারে আরো উপস্থিত ছিলেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের চিকিৎসক, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (এএফএমসি) ও ঢাকার সিএমএইচএর সিনিয়র কর্মকর্তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close