চট্টগ্রাম ব্যুরো

  ১৬ জুন, ২০১৯

সিপিডিতে গবেষণা হয় কি না সন্দেহ আছে : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এতে কোনো সন্দেহ নেই। বাংলাদেশ ধাপে ধাপে উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে। জাতিসংঘের মহাসচিব থেকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বিশ্বের সবাই যখন বলছে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে তখন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগে (সিপিডি) নেতিবাচক কথা বলছে। আমার তো ওই প্রতিষ্ঠানে আদৌ কোনো গবেষণা হয় কি না তা নিয়ে সন্দেহ আছে। গতকাল শনিবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে বিশ্ব ব্ল্যাড ডোনার দিবস উপলক্ষে ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট ব্ল্যাড সেন্টার উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। হাছান মাহমুদ বলেন, ১০ বছর ধরে বাজেট দেওয়ার পর সংবাদ সম্মেলন করে সমালোচনা করছে সিপিডি। সংস্থাটির ডিস্টিংগুইশড ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এবারও সমালোচনা করেছেন। এটি কখনো কাম্য নয়। তথ্যমন্ত্রী বলেন, আমি তাদের কাছে প্রশ্ন রাখতে চাই, ১০ বছর ধরে ভুল বাজেট দেওয়ার কারণে কি দারিদ্র্য ২০ শতাংশে নেমে এসেছে? ভুল বাজেট দেওয়ার কারণে কি মাথাপিছু আয় ৬০০ ডলার থেকে ১৯০৯ ডলার হয়েছে? মানবউন্নয়ন সূচকে এগিয়ে যাওয়াও কি ভুল বাজেট দেওয়ার কারণে?

সাংবাদিকদের কাছে প্রশ্ন রেখে হাছান মাহমুদ বলেন, সিপিডি কি বিশ্ব ব্যাংকের গবেষণার চেয়েও ভালো? আমার সন্দেহ আছে ওই প্রতিষ্ঠানে আদৌ কোনো গবেষণা হয় কি না, কোনো গবেষকও আছে কি না?

তিনি বলেন, শুধু সিপিডি নয়, বিএনপিও সমালোচনা করেন। অবশ্যই গঠনমূলক সমালোচনা করুন। আমরা সেগুলো গ্রহণ করব। কিন্তু এমন কোনো সমালোচনা করবেন না, যা হাস্যকর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close