বিমানবন্দরে স্বাস্থ্য সুরক্ষা কার্যক্রম শুরু

প্রকাশ : ১৩ জুন ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক স্বাস্থ্যবিধি অনুযায়ী দেশি-বিদেশি গেটওয়ের একমাত্র মাধ্যম দেশের বিমানবন্দরগুলোতে প্রাথমিক স্বাস্থ্য কার্যক্রম শুরু করেছে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ বিভাগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশে এই কার্যক্রম প্রথমবারে মতো শুরু করতে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্যভুক্ত পৃথিবীর ১৯৬ দেশে এ কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। সংস্থার পয়েন্ট অব এট্রির বিধি অনুযায়ী হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অন্য দেশ থেকে সংক্রামক রোগ প্রতিরোধ বা দেশ থেকে এ ধরনের রোগ যাতে বাইরে যেতে না পারে, তার জন্য বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে।

বিশেষ করে হজযাত্রীদের বেশ কয়েকটি স্বাস্থ্য পরীক্ষা এরই মধ্যে বাধ্যতামূলক করা হয়েছে। হজ ক্যাম্পে যাওয়ার আগে বুকের এক্সরে, ইসিজি, ব্লাডগ্রুপ নির্ণয়, ইউরিন আর ই পরীক্ষাসহ রক্তের সুগারের পরিমাণের রিপোর্ট জমা দেওয়া বাধ্যতামূলক করা হয়েছে, যা হাজি নিকস্থ সরকারি হাসপাতাল থেকে করে নিয়ে আসতে হবে।

অন্যদিকে বিমানবন্দরের চার শ গজ সীমা পর্যন্ত মশামুক্ত রাখতে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের আওতায় ‘আইএইচআর, মাইগ্রেশন হেলথ ও রিইমাজিং ডিজিজ প্রোগ্রামের আওতায় গতকাল থেকে ছয় দিনব্যাপী এন্টোমলজিক্যাল সার্ভে এবং ম্যাপিং কার্যক্রম শুরু করেছে। এ সার্ভে কাজে যে বিষয়গুলো নিয়ে কাজ করা হচ্ছে, সেগুলো হলো মশার ঘনত্ব ও প্রজাতি নির্ণয়, মশার লার্ভার ঘনত্ব নির্ণয় ও প্রজনন স্থান নিরূপণ, মশা নিয়ন্ত্রণ কার্যক্রমে ব্যবহৃত লার্ভি সাইড ও এডাল্টিসাইড কীটনাশকের কার্যকারিতা পরীক্ষা।

 

"