চট্টগ্রামে সড়ক অবরোধ করে বিক্ষোভ

ছোট নৌকাকে নিষেধাজ্ঞার বাইরে রাখার দাবি

প্রকাশ : ১২ জুন ২০১৯, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

ছোট নৌকাকে সাগরে মাছ ধরার নিষেধাজ্ঞার বাইরে রাখার দাবিতে গতকাল বিক্ষোভ করেছেন বোটমালিক ও মাছ বিক্রেতারা। গতকাল মঙ্গলবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের প্রবেশমুখে বিক্ষোভ করেন কয়েক শ জেলে। এ সময় শাহ আমানত সেতুর গোলচত্বর ও আশপাশের সড়কগুলো কিছু সময়ের জন্য অবরুদ্ধ হয়ে পড়ে। যানজটের কারণে দুর্ভোগে পড়েন পথচারী ও যাত্রীরা।

সোনালি যান্ত্রিক মৎস্যজীবী সমবায় সমিতি, সামুদ্রিক মৎস্য আহরণকারী বোটমালিক সমিতির প্রতিবাদ সমাবেশ থেকে বিক্ষোভ করেন নিষেধাজ্ঞার কারণে ক্ষতিগ্রস্ত মাছ বিক্রেতা ও বোটমালিকরা।

প্রতিবাদ সমাবেশে জানানো হয়, ছোট নৌকাগুলোকে ৬৫ দিনের নিষেধাজ্ঞার আওতায় আনায় লাখ লাখ জেলে পরিবার, মাছ ব্যবসায়ী ও বোটমালিকের জীবনে বিপর্যয় নেমে এসেছে। এই ছোট ছোট বোট গভীর সাগরে যেতে পারে না, উপকূলে অল্প মাছ ধরে তাই তাদের নিষেধাজ্ঞার আওতার বাইরে ঘোষণা দেওয়া হোক।

বাকলিয়া থানা পুলিশ জানায়, শাহ আমানত সেতুর মুখের গোলচত্বরে মাছ ধরায় নিষেধাজ্ঞার আওতার বাইরে রাখার দাবিতে অল্পসময়ের জন্য প্রতিবাদ সভা করেছিল। যানচলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি না করার অনুরোধ জানালে তারা চলে যান।

একই দাবিতে গত ৯ জুন রোববার সকালে সীতাকু- উপজেলায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে জেলে সম্প্রদায়। এ সময় পতেঙ্গা থেকে সীতাকু- পর্যন্ত ৩৮ জেলেপল্লীর মানুষ বিক্ষোভ প্রদর্শন করেন। গত ২০ মে শুরু হওয়া নিষেধাজ্ঞা শেষ হবে আগামী ২৩ জুলাই।

 

"