তামাকের প্রচার রুখতে স্মারকলিপি প্রদান

প্রকাশ | ১১ জুন ২০১৯, ০০:০০

রাজশাহী ব্যুরো

সম্প্রতি দেশব্যাপী বহুজাতিক তামাক কোম্পানি জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন-২০০৫ (সংশোধনী ২০১৩) এর ধারা-৫’ ভঙ্গ করে তাদের পণ্য/ব্র্যান্ড প্রমোশনের কার্যক্রম অব্যাহত রেখেছে। যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি ও শাস্তিযোগ্য অপরাধ।

সিগারেট ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে দেশের প্রচলিত আইনের বিরুদ্ধে এ ধরনের হীন কার্যক্রম প্রকাশ্যে দেশব্যাপী পরিচালিত হচ্ছে। লক্ষ্য করা যাচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং বাঙালি সংস্কৃতিকে পুঁজি করে জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল কর্তৃক সিগারেটের ব্র্যান্ড প্রমোশনের কূটকৌশল অবলম্বন করে সিগারেটের ভোক্তা তৈরির উদ্দেশে দেশব্যাপী ব্যাপক প্রচার অভিযান অব্যাহত রেখেছে।

আইন ভঙ্গ করে জেটিআইয়ের এসব অবৈধ বিজ্ঞাপন, প্রচার-প্রচারণা ও বিপণন কার্যক্রমের জন্য দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গতকাল সোমবার সকালে রাজশাহী জেলা প্রশাসক বরাবর এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টেশন বাংলাদেশ (এএফআইবি) এবং বাংলাদেশ তামাক বিরোধী জোটের সদস্য রুরাল অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (রুডো) প্রধান নির্বাহী সোহাগ আলী, নারী হস্তশিল্প প্রতিষ্ঠানের সভাপতি আনজুমান আরা পারভীন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহী সভাপতি জামাত খান, দৈনিক আমাদের রাজশাহী পত্রিকার বার্তা সম্পাদক ও এন্টি টোবাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা) সদস্য সেখ জিয়াউল হক, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মালিহা জামান মালা, তামাক নিয়ন্ত্রণ টাস্কফোর্স রাজশাহী জেলা কমিটির সদস্য জিয়াউর রহমান, বৃষ্টি নারী কল্যাণ সংস্থার সভাপতি লুৎফুন নাহারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল স্মারকলিপি পেশ করেন।

 

"