মহানগর (সিলেট) প্রতিনিধি

  ২৮ মে, ২০১৯

সিলেটে রেলে ঈদযাত্রা

অগ্রিম টিকিট পেতে চাপ নেই

সিলেটে গত রোববার থেকে শুরু হয় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি। গতকাল সোমবার কোনো ধরনের চাপ ছাড়াই বিক্রি হয়েছে সব টিকিট। ৪ জুন পর্যন্ত সব ধরনের টিকিট বিক্রি শেষ হয়েছে। আগামী ২৯ মে থেকে শুরু হবে ঈদ-পরবর্তী ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি। ওই ৬ ও ৭ তারিখের টিকিট একদিনেই ছেড়ে দেওয়া হবে। যাত্রী চাপ না থাকায় এবারও বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়নি বলে জানিয়েছে সিলেট রেলওয়ে কর্তৃপক্ষ। যদি চাপ বাড়ে তাহলে অতিরিক্ত কোচ সংযোজন করা হবে।

রাজধানী ঢাকায় নাড়ির টানে বাড়ি ফেরার জন্য ঈদে ট্রেনের টিকিট বিক্রির চাপ সহ্য করতে অনেকটা হিমশিম খেতে হয় সংশ্লিষ্টদের। এবার অগ্রিম টিকিটের ভোগান্তি কমাতে অনলাইন ও অ্যাপে টিকিট বিক্রির ব্যবস্থা করা হয়। তবে এতেও ভোগান্তি কমেনি সেখানে। আর সিলেটে তার ঠিক উল্টো চিত্র লক্ষ করা গেছে। ট্রেনের অগ্রিম টিকিটির জন্য কাউন্টারে তেমন চাপ ছিল না। চাপহীনভাবেই ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শেষ করেছে সিলেট রেলওয়ে কর্তৃপক্ষ।

সিলেট রেলওয়ে সূত্রে জানা যায়, সিলেট রুটে কালনী এক্সপ্রেস ১১টি কোট নিয়ে চলাচল করে। এ ছাড়া পারাবত, জয়ন্তিকা, উপবন, পাহাড়িকা, উদয়ন এক্সপ্রেস পাওয়ার কারসহ ১৬টি কোচ নিয়ে চলাচল করে। সিলেট থেকে ঢাকা ও চট্টগ্রামর রুটে ৫টি আন্তঃনগর ট্রেন চলাচল করে। এর মধ্যে ঢাকা রুটে কালনী এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, জয়ন্তিকা ও উপবন এক্সপ্রেস। চট্টগ্রাম রুটে পাহাড়িকা এক্সপ্রেস, উদয়ন এক্সপ্রেস। এ ছাড়া ডাকবাহী ট্রেন সুরমা মেইল এক্সপ্রেস ঢাকা রুটে ও জালালাবাদ এক্সপ্রেস আখাউড়া রুটে চলাচল করে।

সিলেট রেলওয়ে স্টেশনের সহকারী প্রকৌশলী শাহজাহান হোসেন আজাদ প্রতিদিনের সংবাদকে বলেন, ‘এবার ট্রেনের অগ্রিম টিকিট পেতে তুলনামূলকভাবে চাপ কম। তেমন কোনো চাপ ছাড়াই ঈদ-পূর্ব যাত্রার অগ্রিম টিকিট বিক্রি শেষ হয়েছে। তবে ঈদের পর সিলেটে ট্রেনের টিকিটের চাপ থাকে। সেটি সামলানো একটু কষ্টকর হয়ে দাঁড়ায়।’ সিলেট রেলওয়ে সূত্র জানায়, এরই মধ্যে ৩ ও ৪ জুনের ট্রেনের সব টিকিট বিক্রি শেষ হয়েছে। আগামী ২৯ মে শুরু হবে ৭ জুনের অগ্রিম টিকিট বিক্রি। এভাবে পরবর্তী দিন থেকে ক্রমান্বয়ে অগ্রিম টিকিট বিক্রি করা হবে। ৫ ও ৬ জুন ঈদের কারণে ট্রেনের কার্যক্রম বন্ধ থাকবে।

সিলেট রেলওয়ে স্টেশনের স্টেশন ম্যানেজার কাজী শহিদুল ইসলাম প্রতিদিনের সংবাদকে বলেন, ‘৩ ও ৪ জুনের অগ্রিম টিকিট বিক্রি শেষ হয়েছে। সিলেটে ঈদের আগের যাত্রার সময় যাত্রী চাপ কম থাকে। ঈদের পর মূলত সিলেটে যাত্রীদের চাপ বাড়ে। বিশেষ করে পর্যটক আসা শুরু হলে তাদের ফিরতি টিকিট দেওয়া নিয়ে চাপ বেড়ে যায়। এ সময়টিতে আসলে টিকিট সংকটের দেখা দেয়।’ তিনি আরো বলেন, ‘ঈদে সিলেটের ট্রেনযাত্রায় তেমন চাপ না থাকায় বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়নি। যদি চাপ বাড়ে তাহলে বাড়তি কোচ সংযোজনের ব্যবস্থা করা হবে। তা ছাড়া আগামী ২৯ মে থেকে ঈদের পরের ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close