চট্টগ্রামের পিসি রোড ‘বঙ্গবন্ধুর’ নামে

প্রকাশ : ২২ মে ২০১৯, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক পোর্ট কানেকটিং (পিসি) রোডকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নামকরণ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এছাড়া নগরীর আগ্রাবাদ এক্সেস রোডকে সিটি করপোরেশনের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী নামে নামকরণের সিদ্ধান্ত গৃহীত হয়। গত সোমবার চসিক মিলনায়তনে করপোরেশনের ৪৬তম সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে নামকরণের এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সিটি করপোরেশন সূত্রে জানা যায়, এ সিদ্ধান্ত অনুযায়ী সড়কের ৫ দশমিক ৭ কিলোমিটার দীর্ঘ এবং ১২০ ফুট প্রশ্বস্ত নিমতলা থেকে অলংকার মোড় পর্যন্ত পোর্ট কানেকটিং রোডটি জাতির জনক বঙ্গবন্ধু সড়ক এবং ২ দশমিক ২ কিলোমিটার মিটার দীর্ঘ ১২০ ফুট প্রশ্বস্ত বাদামতলী থেকে বড়পুল পর্যন্ত আগ্রাবাদ এক্সেস রোড এ বি এম মহিউদ্দিন চৌধুরীর নামে নামকরণ করা হয়। এছাড়া পিসি রোডের বড়পুল জংশনে বঙ্গবন্ধু ম্যুরাল স্থাপন করার সিদ্ধান্তও গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন চসিকের মেয়র আ জ ম নাছির উদ্দীন। সভায় প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামশুদ্দোহা, প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলমসহ নগরীর সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সিটি মেয়র বলেন, পোর্ট কানেকটিং রোড বন্দরের সঙ্গে সারা দেশকে যুক্ত করেছে। এই রোড বন্দরের অর্থনীতির মূল চালিকাশক্তি। আর চট্টগ্রাম বন্দর হলো দেশের অর্থনীতির প্রাণ। তাই সড়কটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নামকরণের উদ্যোগ নিয়েছে চসিক। অপরদিকে নগরীর আগ্রাবাদ এক্সেস রোডটি প্রয়াত মেয়র বীর মুক্তিযোদ্ধা এ বি এম মহিউদ্দিন চৌধুরীর নামে নামকরণের কথা উল্লেখ করে সিটি মেয়র বলেন, তিনি ছিলেন আমাদের সবার অভিভাবক। এছাড়া সভায় অলংকার মোড় শেখ রাসেল এবং লালদীঘির ময়দানকে ৬ দফা চত্বর হিসেবে নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়। এ ব্যাপারে মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য শিগগিরই পত্র প্রেরণ করা হবে বলে সিটি মেয়র সভায় অবহিত করেন।

 

"