মডেল সড়ক প্রকল্পে ভাটা

প্রকাশ : ১২ মে ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় মডেল একটি সড়ক নির্মাণের ঘোষণা দিয়েছিলেন মেয়র আতিকুল ইসলাম। যেখানে সড়ক দুর্ঘটনা রোধে সব ধরনের ব্যবস্থা থাকবে। গাড়িগুলোর জন্য আলাদা লেন, পুশ বাটন ব্যবস্থা, ফ্লাশ লাইট ও ডিজিটাল ট্রাফিক সিগনালসহ প্রয়োজনীয় সব ব্যবস্থাও থাকবে। কিন্তু মেয়রের সেই স্বপ্নের প্রকল্পে ভাটা পড়েছে। পাইলট প্রকল্প হিসেবে মালিবাগ চৌধুরীপাড়া থেকে প্রগতি সরণি পর্যন্ত এই ‘মডেল সড়ক’ নির্মাণের ঘোষণা দিয়েছিলেন মেয়র।

গত ১০ মে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির পরিচ্ছন্নতা কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে আতিকুল ইসলাম ওই ঘোষণা দেন। মডেল সড়কে পথচারী ও জনগণের চলাচলের জন্য সব ধরনের সুবিধা নিশ্চিত করার কথা ছিল। সেখানে থাকবে পর্যাপ্ত জেব্রা ক্রসিং, পদচারী সেতু এবং ফুটপাত পথচারীদের চলাচলের জন্য উপযোগী করে তোলা।

মেয়রে সেই স্বপ্নের প্রকল্পে ভাটা পড়েছে। গত বুধবার ডিএনসিসি ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগাযোগ করে অনিশ্চয়তার আভাসই পাওয়া যায়। ওই সড়কটিতে এমআরটিএ’র কাজ শুরু হবে, তাই রাস্তাটি আবার খোঁড়াখুঁড়ি হবে। সে কারণে ওই রাস্তায় বাড়তি টাকা খরচ করবে কি-না, ভেবে দেখছে সিটি করপোরেশন। তবে প্রকল্পটি এখনো পুরোপুরি বাতিল হয়নি। প্রকল্পটি এখনো পরিকল্পনার পর্যায়ে রয়েছে। সহসাই আলোর মুখ দেখার সম্ভাবনা খুব কম।

এ বিষয়ে ডিএনসিসি’র প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ যুবায়ের সালেহীন বলেন, মডেল সড়ক প্রকল্পটি এখনো প্ল্যানিং পর্যায়ে আছে। ওই রাস্তায় যেহেতু এমআরটিএ’র কাজ হবে, তাই সবকিছু ভেবেই কাজ করতে হবে।

"