চট্টগ্রাম ব্যুরো

  ২৪ এপ্রিল, ২০১৯

জব্বারের বলীখেলা শুরু কাল

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলা আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। এরই মধ্যে শতবছরের ঐতিহ্য জব্বারের বলীখেলাকে কেন্দ্র করে লালদীঘি ও আশপাশের এলাকায় শুরু হয়েছে বৈশাখী মেলার আয়োজন। বৃহত্তর চট্টগ্রাম ও দেশের বিভিন্ন এলাকা থেকে রকমারি লোকজপণ্যের পসরা নিয়ে মেলায় আসতে শুরু করেছেন বিক্রেতারা।

নগরীর ঐতিহাসিক লালদীঘি মাঠে আগামীকাল বিকেলে জব্বারের বলীখেলার ১১০তম আসর বসবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন এবং উদ্বোধন করবেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান।

বলীখেলাকে কেন্দ্র করে এরই মধ্যে লালদীঘি মাঠ এলাকায় বসেছে পণ্যের হাট। ক্রেতা-বিক্রেতাদের বিকিকিনি জমজমাট হয়ে না উঠলেও গৃহস্থালি পণ্য কিনতে ক্রেতাদের আনাগোনা ক্রমশই বাড়ছে। মেলায় বিক্রির জন্য এরই মধ্যে এসেছে গৃহস্থালির কাজে নিত্য ব্যবহায্য দা-বঁটি, হাতপাখা, শিশুদের রকমারি খেলনা, ফুলঝাড়–, শীতলপাটি, গাছের চারা, মুড়ি-মুড়কি, মাটির ব্যাংক, শোপিস, হাতি-ঘোড়া, ফুলের টব থেকে শুরু করে নানা পণ্য।

১৯০৯ সালে চট্টগ্রামের বদরপাতি এলাকার ধনাঢ্য ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর ব্রিটিশবিরোধী আন্দোলনে যুব সমাজকে ঐক্যবদ্ধ করতে বলীখেলা প্রতিযোগিতার সূচনা করেন।

তার মৃত্যুর পর এ প্রতিযোগিতা জব্বারের বলীখেলা নামে পরিচিতি লাভ করে। প্রতি বছর ১২ বৈশাখ নগরের লালদীঘি মাঠে এ বলীখেলা অনুষ্ঠিত হয়। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কুস্তি বা বলীখেলা নামে পরিচিত। এ বলীখেলাকে ঘিরে প্রতি বছরই তিন দিনের মেলা বসে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close