‘জীবন হুমকিতে ফেলে ব্যবসা নয়’

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, জীবনকে নিরাপদ রেখে ব্যবসা করতে হবে। যে ব্যবসা মানুষের জীবন কেড়ে নেয়, স্বপ্ন ধূলিসাৎ করে, জানমাল হুমকির মুখে ফলে এমন ব্যবসা অনুমোদন পেতে পারে না।

গতকাল রোববার আরমানিটোলায় বাংলাদেশ কেমিক্যাল অ্যান্ড পারফিউমারি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের উদ্যোগে ‘পুরান ঢাকার কেমিক্যাল ব্যবসার সংকট ও সমাধান’ মতবিনিময় সভায় মেয়র এসব কথা বলেন।

সাঈদ খোকন বলেন, বিস্ফোরক অধিদফতর চিহ্নিত ৩৫টি দাহ্য পদার্থ কোনোভাবেই দোকান/কারখানায় রাখা যাবে না। তবে টাস্কফোর্স অভিযান চলাকালে ব্যবসায়ীরা যেন হয়রানি না হন, সেদিকে সতর্ক থাকার জন্য কর্মকর্তাদের নির্দেশনা দেন। পুরান ঢাকাকে ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র হিসেবে উল্লেখ করে মেয়র বলেন, শত বছরের ঐতিহ্যবাহী এ ব্যবসার প্রসারে সরকার অত্যন্ত আন্তরিক। মুন্সীগঞ্জের সিরাজদীখানে কেমিক্যালপল্লী গঠনের কাজ এগিয়ে চলছে।

তিনি আরো বলেন, পুরান ঢাকার চুড়িহাট্টার মতো এমন মর্মান্তিক হৃদয় বিদারক অগ্নিকা- যেন না ঘটে এ জন্য সবাইকে সচেতন হওয়ার পরামর্শ দেন। এ ছাড়া আগামী এক সপ্তাহের মধ্যে বাবুবাজার ব্রিজের নিচে একটি ফায়ার স্টেশন স্থাপন করা হবে বলে জানান।

মেয়র সাঈদ খোকন সিটি করপোরেশনের কার্যক্রমে নগরবাসীকে পাশে থাকার আহ্বান জানিয়ে বলেন, সবাইকে সঙ্গে নিয়েই তিনি একটি নিরাপদ, বাসযোগ্য ও সুন্দর ঢাকা গড়ে তুলবেন।

অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর জাহিদ হোসেন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল (ডা.) শরীফ আহমেদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মো. ইউসুফ আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

"