‘প্রযুক্তি খাতে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে’

প্রকাশ : ২০ মার্চ ২০১৯, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, একটি দেশকে এগিয়ে নিতে হলে দেশের নারী জনগোষ্ঠীকে কাজে লাগাতে হবে। বর্তমানে বিশ্বে তথ্যপ্রযুক্তির বিপ্লব চলছে।

তিনি বলেন, চুয়েটে বর্তমানে প্রায় পাঁচ শতাধিক নারী প্রকৌশলী অধ্যায়নরত রয়েছে। প্রতি বছর নারী শিক্ষার্থী ভর্তির হার বাড়ছে। এটা অবশ্যই আশাব্যঞ্জক। বিশ্বব্যাপী প্রকৌশলীদের সর্ববৃহৎ পেশাজীবী সংগঠন আইইইই। চুয়েটে আইইইই এর নারী শাখার কার্যক্রম প্রশংসার দাবিদার। নারীরা যত বেশি কর্মক্ষেত্রে প্রবেশ করবে দেশ তত বেশি এগিয়ে যাবে। তাই প্রযুক্তি খাতে নারীদের অংশগ্রহণ বাড়াতে হবে।

গতকাল মঙ্গলবার চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। পরে এক আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ইএমই ভবন থেকে শুরু হয়ে পুরকৌশল ভবন ও পুরনো প্রশাসনিক ভবন হয়ে পশ্চিম গ্যালারির সামনে এসে শেষ হয়। এতে নেতৃত্ব দেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

এ সময় যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ এবং আইইইই এবং ডব্লিউইইই এর চুয়েট শাখার সদস্যরা র‌্যালিতে অংশগ্রহণ করেন।

 

"