এ বছরই শেষ হচ্ছে সিডিএ’র মহাপরিকল্পনা

প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ০০:০০

চট্টগ্রাম ব্যুরো

চলতি বছরের শেষের দিকে চট্টগ্রাম নগরীর নতুন মহাপরিকল্পনা প্রণয়নের কাজ শেষ হবে আশা করছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান (সিডিএ) আবদুচ ছালাম। নতুন মাস্টারপ্ল্যানে যানজট ও জলাবদ্ধতা এবং পর্যটনকে প্রাধান্য দেওয়া হবে বলেও তিনি জানান। গতকাল সোমবার সকালে সিডিএ সম্মেলন কক্ষে ‘চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় মাস্টারপ্ল্যান প্রণয়ন’ শীর্ষক মতবিনিময় সভায় সিডিএ চেয়ারম্যান এ আশা ব্যক্ত করেন।

আবদুচ ছালাম বলেন, ১৯৯৫ সালে প্রণীত মাস্টারপ্ল্যানের মেয়াদ শেষ হয়েছে ২০১৫ সালে। মাস্টারপ্ল্যান না থাকলে পরিকল্পিত উন্নয়ন সম্ভব নয়। এজন্য নতুন মাস্টারপ্ল্যান তৈরির কাজ শুরু হয়েছে। আগামী ২০১৯ সালের ডিসেম্বরে প্ল্যান তৈরির কাজ শেষ হবে। ২০২০ সাল থেকে নতুন মাস্টারপ্ল্যান অনুযায়ী উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হবে। তিনি বলেন, এরই মধ্যে ৩২টি ওয়ার্ডের বাসিন্দাদের কাছ থেকে মতামত নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে সব ওয়ার্ডের বাসিন্দাদের মতামত নেওয়া হবে।

সভায় বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), চট্টগ্রাম সিটি করপোরেশন, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স, পরিবেশ অধিদফতর, ওয়াসাসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, প্রিপারেশন অব স্ট্রাকচার মাস্টারপ্ল্যান অ্যান্ড ডিটেইল এরিয়া প্ল্যান নামে চট্টগ্রাম শহরের জন্য মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হয়। যা ১৯৯৯ সালে গেজেট আকারে প্রকাশ হয়।

 

"